• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০২:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ০৬:০৬ পিএম

সোয়া ২ কোটি শিশু ‘এ’ ক্যাপসুল খাবে শনিবার

সোয়া ২ কোটি শিশু ‘এ’ ক্যাপসুল খাবে শনিবার

আগামী ২২ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন। এই দিন সারা দেশে ৬ মাস থেকে ৫ বছর বয়সী ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। 

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, এবারের ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে সারাদেশে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করা হয়েছে। সাধারণ মানুষদের এর সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা, ধর্মীয় প্রতিষ্ঠান, ছাত্র-শিক্ষক ও সাংবাদিকসহ সকলের সার্বিক সহযোগিতায় দেশব্যাপী ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত আরো ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রে এই ভিটামিন এ খাওয়ানো হবে। ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো হচ্ছে- বিভিন্ন বাস ষ্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরি ঘাট, ব্রীজের টোল প্লাজা, বিশেষ করে বঙ্গবন্ধু ব্রীজ, দাউদকান্দি ও মেঘনা ব্রীজ, বিমানবন্দর, রেলস্টেশন খেয়া ঘাট।

এই দিন সারা দেশে ৬ মাস থেকে ৫ বছর বয়সী ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন 'এ' ক্যাপসুল খায়ানো হবে। সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সকল কেন্দ্র খোলা থাকবে। শিশুদের খালি পেটে এবং ডাইরিয়া ও বমি থাকা অবস্থায় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না। ৬ মাসের কম বয়সী শিশুকেও খাওয়ানো যাবে না ভিটামিন এ। ভিটামিন এ খাওয়াতে এবার সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা ও উইনিয়ন পর্যায়ে প্রায় ২ লাখ ৮০ হাজার সেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। 

মন্ত্রণালয়ের সূত্র জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় ১৯৭৪ সালে যখন প্রথম দেশে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো কার্যক্রম শুরু করা হয়েছিল তখন দেশে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের মাঝে রাতকানা রোগের হার ছিলো ৩.৭৬ শতাংশ। পরবর্তীতে এই এ ভিটামিন ক্যাম্পেইনে রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচে নেমে এসেছে।
 

এমএএম / একেএস/ টিএফ