• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ০৯:২১ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০১৯, ০৯:২১ এএম

পঙ্গু হাসপাতালে বহিরাগত দিয়ে চলছে স্বাস্থ্য সেবা, দুদকের অভিযান

পঙ্গু হাসপাতালে বহিরাগত দিয়ে চলছে স্বাস্থ্য সেবা, দুদকের অভিযান

রাজধানীর জাতীয় অর্থোপেডিক ইনস্টিটিউট ও হাসপাতালে (পঙ্গু হাসপাতাল) দালালদের দৌরাত্ম্যে স্বাস্থ্যসেবা প্রার্থীরা নির্বিকার ও অসহায়। অনেক সেবা ডেস্কে বাহিরাগতরা হাসপাতালের কর্মী পরিচয়ে কাজ করছে। সব মিলিয়ে পঙ্গু হাসপাতালের অধিকাংশ ডেস্কে বহিরাগত দিয়ে স্বাস্থ্য সেবা চলছে  বলে অভিযোগ পাওয়া গেছে। দালালদের কারণে হাসপাতালটিতে সেবা পেতে পদে পদে গুণতে হয় বাড়তি টাকা। এমনি এক বহিরাগতকে কর্মরত অবস্থায় আটক করে পরিচালকের নিকট ন্যস্ত করেছে অভিযানে অংশ নেওয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) অ্যানফোর্সমেন্ট টিম। গতকাল বুধবার দুদকের জনসংযোগ দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।

আটক ব্যক্তির নাম বাবুল। তাকে হাসপাতালের ড্রেসিংরুমে পাওয়া গেছে। তিনি নিজেকে হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মী হিসেবে পরিচয় দিয়েছেন। এ বিষয়ে দুদক জানায়, রাজধানীর পঙ্গু হাসপাতালে দালালদের দৌরাত্ম্যে সেবা প্রার্থীরা অসহায় এবং নির্বিকার। এক্সরেসহ বিভিন্ন সেবা প্রাপ্তির জন্য রোগীদের নিকট হতে অধিক টাকা আদায় করা হয় এমন অভিযোগে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জাহিদ কালামের নেতৃত্বে একটি টিম অভিযান চালায়। অভিযানে হাসপাতালের বিভিন্ন ইউনিট পরিদর্শন করে তারা বেশকিছু অনিয়মের সন্ধান পায়। বিভিন্ন সেবা প্রদানে হয়রানি ও অধিক টাকা আদায়ের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। হাসপাতালে বহিরাগত একজনকে কর্মরত অবস্থায় পায় দুদক টিম এবং পরিচালকের নিকট তাকে ন্যস্ত করে।

এছাড়া হাসপাতালের পরিচালক অধ্যাপক আব্দুল গনি মোল্লার নিকট হাসপাতালে সিসিটিভি ক্যামেরা স্থাপন, সার্ভিস কাউন্টার বাড়ানো, নিজস্ব ডিসপেনসারি চালু, হাসপাতালে সীমানা দৃঢ় করণসহ বিভিন্ন সুপারিশ করে দুদক টিম।

এদিকে নরসিংদী রেলওয়ে স্টেশনে একজন সাবেক রেলওয়ে কর্মচারী অবৈধভাবে রেলওয়ের জায়গা লিজ গ্রহণ ব্যতিরেকে দখল করে রেখেছেন, এমন অভিযোগে সেখানে অভিযান চালায় দুদকের টিম। এ বিষয়ে প্রাথমিক সত্যতা পাওয়ার আরো তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে বলে জানায় দুদক। অন্যদিকে দুদকের অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগের বিষয়ে পদক্ষেপ নিতে বিভিন্ন জেলার ১১ উপজেলা নির্বাহী অফিসারকে চিঠি দিয়েছে সংস্থাটি।

এইচএম/আরআই