• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৩, ২০১৯, ০২:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৩, ২০১৯, ০২:৪৮ পিএম

 নগরবাসীর অভিযোগ

ডেঙ্গু মোকাবেলায় সঠিক পদক্ষেপ নেই, মিটিংয়ে লাভ কোথায়?

ডেঙ্গু মোকাবেলায় সঠিক পদক্ষেপ নেই, মিটিংয়ে লাভ কোথায়?
ডেঙ্গু প্রতিরোধে মশা নিধনে কাজ করছে সিটি করপোরেশনের বিশেষ টিম -ছবি : জাগরণ

ঢাকা দুই সিটি করপোরেশনের মেয়র ডেঙ্গু প্রতিরোধে প্রতিদিন মিটিংসহ সচেতনতা বৃদ্ধিতে মিডিয়া তোলপাড় করছেন। কিন্তু বাস্তবে ডেঙ্গু মোকাবেলায় সঠিক কোনো পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ নগরবাসীর।

রাজধানীর কলাবাগানের বাসিন্দা কণিকা গাঙ্গুলী। গত ১০ দিন ধরে তার ছেলে জ্বরে আক্রান্ত। আদাবর এলাকার আহসান হাবিব নাহিদ গত ৬ দিন ধরে জ্বরে আক্রান্ত।কোনোভাবেই তাদের জ্বর কমছিল না। নানা দুশ্চিন্তা নিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালে চেক আপ করাতে গেলে চিকিৎসক জানান, ডেঙ্গু নয় তাদের সাধারণ জ্বর। শুনে কণিকা ও নাহিদ স্বস্তির নিঃশ্বাস ফেললেও আতঙ্কমুক্ত হতে পারছেন না।

তাদের পাশের বিল্ডিংয়ের আরও কয়েকজন প্রতিবেশী জ্বরে আক্রান্ত। তারা মশার ভয়ে বাসার জানালা বন্ধ করে থাকছেন। ক্ষোভ প্রকাশ করে পরিবারের সদস্যরা বলছেন, দুই সিটির মেয়র সচেতনতা নিয়ে ব্যস্ত। আসল রোগ ধরার জন্য মেডিকেল বোর্ড বসানো জরুরি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চিকিৎসক বলেন, এটা কি ভাইরাস, সে বিষয়টি চিহ্নিত করা জরুরি। 

কণিকা গাঙ্গুলী বলেন, ফ্ল্যাটে এডিস মশার উৎপত্তি রুখতে আগেই ব্যবস্থা নিয়েছিলেন। কিন্তু অন্য বাসার জানালা দিয়ে এডিস মশা চলে আসে কী না সেই আশঙ্কায় শঙ্কিত তিনি।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, প্রতিদিন বিভিন্ন গণমাধ্যমে সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়- কতগুলো টিম গঠন করা হয়েছে। সে টিম নাকি বাড়ি বাড়ি গিয়ে এডিস মশা নিধন ও ডেঙ্গু জ্বর নিয়ে সচেতনতা বাড়াবে। কিন্তু এ পর্যন্ত কয়টি বাসায় ডেঙ্গু টিম গেছে তার পরিসংখ্যান দিতে পারবে না সিটি করপোরেশন।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র আদাবরের আহসান হাবিব বলেন, জ্বরের কারণে লেখা-পড়ার ব্যাঘাত ঘটছে। বিশ্ববিদ্যালয়ে যেতে পারছি না, পড়তেও পারছি না। জ্বর থেকে রেহাই পেলেই বাঁচি।

শুধু কণিকা, নাহিদ কিংবা হাবিবই নয় তাদের মতো রাজধানীর দুই সিটি করপোরেশনের অধিকাংশ নাগরিকেরই এমন অভিযোগ।

রাজধানীর মোহাম্মদপুর শাজাহান রোডের বাসিন্দা ফারুক হোসেন বলেন, আমার মেয়ে কয়েকদিন ধরে ইবনে সিনায় ভাইরাস জ্বরে আক্রান্ত। তিনি বলেন, সিটি করপোরেশন যা করছে এটা সঠিক পথ নয়। বিশেষজ্ঞ ডাক্তারের দ্বারা টিম গঠন করে এই রোগ নির্ণয় করা দরকার।

নগরীর কাঁঠালবাগান, কলাবাগান ও পূর্ব এবং পশ্চিম রাজাবাজার ঘুরে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে একই ধরনের মতামত পাওয়া যায়।

ডিএনসিসি ও ডিএসসিসি সূত্রে জানা গেছে, গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গু জ্বরের প্রভাব বেশি। সিটি করপোরেশনও এডিস মশা নিধন ও ডেঙ্গু জ্বর নিয়ন্ত্রণে কোমর বেঁধে মাঠে নেমেছে। মশক নিধনসহ নগরবাসীকে সচেতন করতে তৈরি করা হয়েছে বিশেষ টিম। যারা বাড়ি বাড়ি গিয়ে কাজ করছেন। 

তবে সিটি করপোরেশনের কথার সঙ্গে দ্বিমত প্রকাশ করেছেন অনেকেই। তাদের অভিযোগ, ডিএনসিসি ও ডিএসসিসির মেয়রদের এসব কথা গণমাধ্যম ও র‍্যালি পর্যন্তই সীমাবদ্ধ। কার্যত এসব আশ্বাসের বা বিশেষ টিমের কোনো সুবিধাই পাচ্ছেন না নগরবাসী। সবই লোক দেখানো। রাজধানী ময়লা-আবর্জনায় সয়লাব। আগে নগরী পরিষ্কারের যে উদ্যোগ নেয়া হয়েছিল সেটিও এখন মুখ থুবড়ে পড়েছে। 

এ বিষয়ে কাঁঠাল বাগানের বাসিন্দা সবুজ মিয়া বলেন, বিভিন্ন গণমাধ্যমে সিটি করপোরেশনের নানা টিমের কথা শুনেছি। কিন্তু এলাকায় আজ পর্যন্ত আমাদের এলাকায় তাদের দেখিনি। গত ২ বছর ধরে এই এলাকায় মশা মারার মেশিনের শব্দ শোনা যায়নি। তাহলে তারা কিভাবে এসব কথা বলছে।

রাজধানীর জেনেভা ক্যাম্পের বাসিন্দা ওয়াসিম বলেন, ডিএনসিসিকে চিঠি দিয়েও তাদের কোনো টিম আমাদের এলাকায় আনতে পারিনি। মশক নিধন ও সচেতনতার অভাবে এলাকায় অনেকে এখন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে। কিন্তু এ বিষয়ে সিটি করপোরেশনের কোনো সাহায্যই পাওয়া যাচ্ছে না।

তিনি আরও বলেন, ঢাকার দুই সিটি করপোরেশন ডেঙ্গু, চিকুনগুনিয়া মোকাবিলায় কার্যকর কোনো পদক্ষেপ নেয় না। একবার ডেঙ্গুর প্রাদুর্ভাব বাড়ে তো আরেকবার চিকুনগুনিয়ার। যদি এসব রোগের মৌসুম আসার আগেই তারা সঠিক পদক্ষেপ নিত, তাহলে এভাবে মানুষকে মরতে হতো না, দুর্ভোগ পোহাতে হত না।  

এদিকে রাজধানীতে এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশনের গৃহীত পদক্ষেপে অসন্তুষ্টি জানিয়েছেন হাইকোর্ট। দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের তলব করেছেন হাইকোর্ট। আগামী বৃহস্পতিবার (২৫ জুলাই) তাদের হাইকোর্টে হাজির হয়ে এই বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

কিন্তু এ বিষয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম ও ডিএসসিসির মেয়র সাঈদ খোকন জোর গলায় বলছেন, তারা চেষ্টা করছেন ডেঙ্গু ও এডিস মশা নিয়ন্ত্রণে। ইতোমধ্যে ডিএনসিসির বর্জ্য ও মশক নিধন বিভাগের কর্মকর্তাদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে এবং ২৫ হাজার বাসায় গিয়ে এডিস মশা মারার সিদ্ধান্তও নিয়েছে ডিএসসিসি। 

এদিকে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা এরই মধ্যে সাড়ে ৩ লাখ ছাড়িয়ে গেছে। আগামী মাসে এ পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ বিভাগ।


 টিএইচ/একেএস
 

আরও পড়ুন