• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ৫, ২০১৯, ০২:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৫, ২০১৯, ০৫:০৯ পিএম

ডেঙ্গুতে আবহাওয়া কর্মকর্তার অন্তঃসত্ত্বা স্ত্রীসহ ৪ জনের মৃত্যু

ডেঙ্গুতে আবহাওয়া কর্মকর্তার অন্তঃসত্ত্বা স্ত্রীসহ ৪ জনের মৃত্যু
স্বামী ও সন্তানের সঙ্গে শারমিন আক্তার শাপলা - ছবি : সংগৃহীত

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রোববার রাতে রাজধানীতে দুজন এবং মাদারীপুর ও বাগেরহাটের দুজন মারা গেছেন। রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক একেএম নাজমুল হকের অন্তঃসত্ত্বা স্ত্রী শারমিন আক্তার শাপলা। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছে হাসান (১৪) নামের এক কিশোর। মাদারীপুরে শিবচরে মারা গেছে রিপন হাওলাদার (৩০)। বাগেরহাটের শরণখোলায় খাদিজা বেগম (৪৫) নামের এক প্রবাসীর স্ত্রীর মৃত্যু হয়েছে। 

শারমিন আক্তার শাপলা ৭ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। তার স্বামী নাজমুল হক ৭ মাসের প্রশিক্ষণে ৩ দিন আগে দক্ষিণ কোরিয়া গেছেন। মঙ্গলবার (৩০ জুলাই) তিনি শাপলা ও তার ছেলেকে জয়পুরহাটে শ্বশুরবাড়িতে রেখে যান। শুক্রবার (২ আগস্ট) শাপলাকে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে নেয়া হলে তার ডেঙ্গু ধরা পড়ে। শনিবার তাকে উন্নত চিকিৎসার জন্য সোহরাওয়ার্দী হাসপাতালে আনা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (৫ আগস্ট) ভোর সাড়ে ৪টার দিকে তিনি মারা যান। স্ত্রীর মৃত্যুর সংবাদে নাজমুল হক আজই দেশে ফিরছেন।

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে শনিবার (৩ আগস্ট) রাতে ভর্তি করা হয়েছিল হাসানকে। রোববার (৪ আগস্ট) রাতে তার মৃত্যু হয়। খিলগাঁওয়ের গোরানের সিপাহীবাগে পরিবারের সঙ্গে থাকত হাসান। তার বাবার নাম মোহাম্মদ আলী। তাদের গ্রামের বাড়ি ভোলার দৌলতখানের চর খলিফা গ্রামে।

ঢামেক হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. নাসির উদ্দীন বলেন, হাসানকে নিয়ে ঢামেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৩ জন মারা গেছে। রোববার (৪ আগস্ট) সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত এবং পুরনো রোগী মিলিয়ে ১৮৩ জন হাসপাতালে ভর্তি রয়েছেন।

মাদারীপুর সংবাদদাতা জানান, ৩ দিন আগে জ্বরে আক্রান্ত হয়ে ঢাকা থেকে আসে রিপন হাওলাদার। সে শিবচর উপজেলার সন্নাসীরচর ইউনিয়নের রাজারচর গ্রামের হাবিবুর রহমান হাওলাদারের ছেলে। রিপনকে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হতে নির্দেশ দিয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ। পরে রিপন ফরিদপুর হাসপাতালে ভর্তি না হয়ে বাড়িতে চলে যায়। রোববার রাতে অবস্থা গুরুতর হলে তাকে আবার শিবচর হাসপাতালে আনা হয়। গভীর রাতে রিপন মারা যায়। সে ঢাকায় একটি পোশাক কারখানায় কাজ করতো। এ নিয়ে মাদারীপুর জেলার ৫ জন বিভিন্ন স্থানে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। 

শরণখোলা (বাগেরহাট) সংবাদদাতা জানান, সোমবার (৫ আগস্ট) সকাল সাড়ে ৬টার দিকে মারা যান বাগেরহাটের খাদিজা বেগম। তিনি সৌদি প্রবাসী বেল্লাল মোল্লার স্ত্রী। গত বুধবার (৩১ জুলাই) সন্ধ্যায় জ্বর ও মাথা ব্যথা নিয়ে তিনি শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। সেখানে ৩ দিন চিকিৎসা নেয়ার পর শুক্রবার (২ আগস্ট) তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। পরে রোগীর স্বজনরা খুলনার সিটি হাসপাতালে ভর্তি করেন। সেখানে তার মৃত্যু হয়। 

রোববার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তারা হলেন- পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক শাহাবুদ্দীন কোরেশীর স্ত্রী সৈয়দা আক্তার (৫৪), ইডেন কলেজের ছাত্রী শান্তা আক্তার, ঢাকার একটি কলেজের স্নাতকের ছাত্রী দিপালী আক্তার (২৩), খুলনার স্কুলছাত্র মো. মঞ্জুর শেখ (১৫) ও মর্জিনা বেগম (৬৫)।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তর রোববার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে ১৮ জনের মৃত্যু নিশ্চিত করলেও বিভিন্ন গণমাধ্যমে অর্ধশতাধিক মৃত্যুর খবর ইতোমধ্যে এসেছে।

কেএসটি/ এফসি

আরও পড়ুন