• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০১৯, ০৯:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২, ২০১৯, ০৯:৩৫ পিএম

নতুন ডেঙ্গু রোগী ৮৬৫ জন, ঢাকার বাইরে বেশি

জাগরণ প্রতিবেদক
নতুন ডেঙ্গু রোগী ৮৬৫ জন, ঢাকার বাইরে বেশি

রোববার (১ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৮৬৫ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ৩৯৬ জন, আর ঢাকার বাইরে ৪৬৯।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম বলছে, বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা রোগীর সংখ্যা ৩ হাজার ৯৩১ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ২ হাজার ১৭৭ জন, আর ঢাকার বাইরে এ সংখ্যা ১ হাজার ৭৫৪।

কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, গত ২৪ ঘণ্টায় ঢাকার ভেতরে নতুন করে আক্রান্ত ৩৯৬ ডেঙ্গু রোগীর মধ্যে ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে রয়েছেন ২৮৭ জন আর বেসরকারি ২৯ হাসপাতালে ভর্তি হয়েছেন ১০৯ জন। বর্তমানে এই ২৯ বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা মোট রোগী ৬১৬ জন।

হাসপাতাল থেকে ছাড়পত্র নেয়া রোগীর সংখ্যা ১ হাজার ১৮৫ জন। অন্যদিকে রাজধানী ঢাকায় নতুন করে আক্রান্ত ৩৯৬ জনের বিপরীতে ছাড়পত্র নিয়েছেন ৫৫৬ জন। ঢাকার বাইরে নতুন ভর্তি হওয়া ৪৬৯ জনের বিপরীতের হাসপাতাল ছেড়েছেন ৬২৯ জন। আর সারাদেশে এখন পর্যন্ত ছাড়পত্র পেয়েছেন ৯৪ শতাংশ রোগী।

কন্ট্রোল রুমের হিসাব থেকে জানা যায়, ডেঙ্গুতে এ মৌসুমে মোট আক্রান্ত হয়েছেন ৭১ হাজার ৯৬২ জন। আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৬৭ হাজার ৮৪৩ জন।

বিভিন্ন হাসপাতাল থেকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) কাছে ১৮৮টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে ৯৬টি মৃত্যু পর্যালোচনা করে ৫৭টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত হয়েছে আইইডিসিআর।

আরএম/ এফসি
 

আরও পড়ুন

Islami Bank