• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৮:০৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৮:০৯ পিএম

‘নিজেকে এমনভাবে তৈরি করুন যেন রোগীরা বিদেশে না যান’

জাগরণ প্রতিবেদক
‘নিজেকে এমনভাবে তৈরি করুন যেন রোগীরা বিদেশে না যান’
আ ক ম মোজাম্মেল হক - ফাইল ছবি

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল বাংলাদেশের সব মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। স্বাস্থ্যসেবা বা চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজি আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন সেই লক্ষ্য পূরণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখার সঙ্গে সঙ্গে চিকিৎসকরা চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রে সর্বশেষ তথ্য ও অগ্রগতি সম্পর্কে অবহিত হতে পারবেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজি এর দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন। সভাপতিত্ব করেন আন্তর্জাতিক চর্ম রোগ বিশেষজ্ঞ ও একাডেমি অব ডার্মাটোলজি এর সভাপতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ও বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌন ব্যাধি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার।

সম্মেলনে বিদেশি বিশেষজ্ঞদের মধ্যে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার বিশেষজ্ঞ চিকিৎসক Dr. Peter Ch’ng, ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক সুব্রাত মালাকার, থাইল্যান্ডের বিশেষজ্ঞ চিকিৎসক Ploysyne Rattanakaemakorn । অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম ভূঁইয়া।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশের মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির এই আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে চর্ম রোগের ক্ষেত্রে চিকিৎসকরা তাদের জ্ঞান ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার বলেন, চর্ম রোগের এই আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যাশা করেন, দেশি-বিদেশি চর্ম রোগ বিশেষজ্ঞদের বৈজ্ঞানিক  আলোচনাসমূহ ও তাদের গবেষণা পত্রের উপাত্তসমূহ চর্ম রোগ চিকিৎসার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কাজেই আজকে দেশের চর্ম রোগ বিশেষজ্ঞদের কর্তব্য হল নিরন্তর গবেষণা ও একাডেমিক কর্মসূচির কর্মকাণ্ডের মাধ্যমে এই বিষয়ে সর্বোত্তম পারদর্শিতা অর্জন। তবে বাংলাদেশের কোনো রোগী চর্ম রোগ চিকিৎসার জন্য বিদেশে যাবেন না, বরং চর্ম রোগ চিকিৎসার জন্য বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে রোগীরা চিকিৎসাসেবা নিতে আসবেন। এরইমধ্যে সেই লক্ষণও দেখা যাচ্ছে। চর্ম রোগ চিকিৎসকদের দায়িত্ব হলো বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে বাংলাদেশের চিকিৎসাসেবাকে সবদিক থেকে সমন্বিতভাবে এগিয়ে নিয়ে যাওয়া।

আরএম/ এফসি

আরও পড়ুন

Islami Bank