• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০১৯, ০১:২৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০১৯, ০১:২৫ পিএম

যশোরে নতুন করে ১৩১ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি 

যশোরে নতুন করে ১৩১ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি 

যশোরে কোনভাবেই কমছে না ডেঙ্গু রোগীর সংখ্যা। দিন দিন বেড়েই চলেছে এ রোগী। পৌরসভার সব চেষ্টা বুমেরাং হয়ে যাচ্ছে। সম্প্রতি সময়ে পৌর কর্তৃপক্ষ ডেঙ্গু মশা নিধনের জন্য শেয়ারিং পদ্ধতিতে কিটনাশক ও স্প্রে মেশিন বিতরণ করলেও এসব কিটনাশকও স্প্রে মেশিন শেয়ারিং হচ্ছে না বলে অভিযোগ করেছে একাধিক বাড়ির মালিক। ফলে মশা নিধনের সরকারের সব পরিকল্পনা বুমেরাং হয়ে যাচ্ছে। গত বুধবার থেকে রোববার পর্যন্ত এ পাঁচ দিনে যশোর নতুন করে ১৩১ জন ডেঙ্গু রোগী হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে। সব মিলিয়ে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ২৬৫ জন রোগী। 

যশোর সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। এ পর্যন্ত জেলায় মোট দুই হাজার ২২৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন দুই হাজার একজন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২৬৫ জন। তাদের মধ্যে যশোর জেনারেল হাসপাতালে ৯৫ জন, আটটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩৩ জন ও বেসরকারি হাসপাতালে ৩৭ জন ভর্তি রয়েছেন। 

নামপ্রকাশ না করার শর্তে শহরের লাল দির্ঘিরপাড়ার একাধিক বাড়ির মালিক জানিয়েছেন, পৌর কর্তৃপক্ষ মুখ চিনে চিনে কীটনাশক ও স্প্রে মেশিন বিতরণ করেছে। আশপাশের লোকদের মাধ্যমে জানতে পেরেছি যাদের কাছে কীটনাশক ও স্প্রে মেশিন হস্তান্তর করেছেন- তাদেরকে আশপাশের ৫ বাড়িকে মশা নিধন করতে মেশিন ও কিটনাশক দেওয়ার কথা বলেছেন পৌর কর্তৃপক্ষ। কিন্তু এখনো পর্যন্ত কেউ বলতে পারবে না, কোন ব্যক্তি কিটনাশক ও স্প্রে মেশিন প্রতিবেশির বাড়িতে দিয়েছে। কীটনাশক ও স্প্রে মেশিন পাওয়া ব্যক্তিরা শুধু মাত্র তার ঘরের ভিতরেই মেশিন দিয়ে স্প্রে করছে।

যশোর জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. আবদুর রহিম মোড়ল জানিয়েছেন, দিন দিন রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এখনও প্রতিদিন হাসপাতালে রোগী আসছে। এ অবস্থায় ডেঙ্গু থেকে পরিত্রাণে পরিষ্কার-পরিচ্ছন্নতায় সামাজিকভাবে সবাইকে এগিয়ে আসতে হবে। আর রোগীকে বেশি বেশি করে তরল জাতীয় খাবার খাওয়াতে হবে। এদিকে, ডেঙ্গু বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে আরও জোরদার কর্মসূচি শুরু করেছে সিভিল সার্জন কর্তৃপক্ষ। 

যশোরের সিভিল সার্জন দিলীপ কুমার রায় বলেন, যশোরে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্তে সংখ্যা ২ হাজার ২৬৬ জন। এ পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত ও অন্য জেলার বাসিন্দা চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৭ জন। ডেঙ্গুর প্রতিরোধে জেলার বিভিন্ন স্থানে জন সচেতন বৃদ্ধির লক্ষ্যে কাজ করা হচ্ছে বলে তিনি জানান।

কেএসটি

আরও পড়ুন