• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯, ৮ কার্তিক ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০১৯, ০৭:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩০, ২০১৯, ০৭:৫৮ পিএম

অধ্যাপক ফয়জুল চৌধুরীর ‘ডেঙ্গুগাঁথা’ বইয়ের মোড়ক উন্মোচন

জাগরণ প্রতিবেদক
অধ্যাপক ফয়জুল চৌধুরীর ‘ডেঙ্গুগাঁথা’ বইয়ের মোড়ক উন্মোচন
অধ্যাপক ডা. ফয়জুল ইসলাম চৌধুরীর লেখা ‘ডেঙ্গুগাঁথা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা - ছবি : জাগরণ

ডেঙ্গু আতঙ্ক দূর ও মানুষকে সচেতন করতে অধ্যাপক ডা. ফয়জুল ইসলাম চৌধুরীর লেখা ‘ডেঙ্গুগাঁথা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, শুধুমাত্র সচেতনতার অভাবে রাজধানীতে ডেঙ্গু প্রকট আকার ধারণ করেছিল। এটি একটি সাধারণ রোগ হয়েও অসাধারণ পরিস্থিতি সৃষ্টি করে। শুধুমাত্র সচেতনতার অভাবে মানুষকে মৃত্যুমুখে ঠেলে দেয়। যেহেতু ডেঙ্গু একটি শক্তিশালী ভাইরাস, তাই এই জ্বরে নিরঙ্কুশ বিশ্রামের প্রয়োজন। ‘ডেঙ্গুগাঁথা’ এই বই মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

‘ডেঙ্গুগাঁথা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান  - ছবি : জাগরণ

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইনাম আহমদ চৌধুরীর সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনেওয়াজ (মিলাদগাজী) ও নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী। 

‘ডেঙ্গুগাঁথা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন লেখক অধ্যাপক ডা. ফয়জুল ইসলাম চৌধুরী  - ছবি : জাগরণ

বইয়ের লেখক স্বনামধন্য চিকিৎসক বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সাবেক সহ-সভাপতি ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক ডা. ফয়জুল ইসলাম চৌধুরীর জীবনকর্ম ও মানবসেবার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান সিকিউকে মোশতাক আহমদ, জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ, বুয়েটের অধ্যাপক ড. এসএম লুৎফুল কবির, বাংলাদেশ কপি রাইট কমিশনের রেজিস্ট্রার (যুগ্ম সচিব) জাফর রাজা চৌধুরী, ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক এম এ কাসেম, প্রকৌশলী মামুনুর রশীদ, প্রকৌশলী আমিনুর রশীদ চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল ইসলাম, বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. বিল্লাল আলম, সোসাইটি অব মেডিসিনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক ডা. আহমেদুল কবির, হুমায়ুন কবির ও টিএইচএম জাহাঙ্গির।

বক্তব্য রাখছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইনাম আহমেদ চৌধুরী  - ছবি : জাগরণ

উল্লেখ্য, ডেঙ্গু নিয়ে কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের লেখা এটিই প্রথম বই। অধ্যাপক ডা. ফয়জুল ইসলাম চৌধুরী ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক থেকে সম্প্রতি অবসর নিয়েছেন।

এফসি

আরও পড়ুন