• ঢাকা
  • শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০১৯, ০১:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩০, ২০১৯, ০২:০৭ পিএম

পেঁয়াজের পরিবর্তে রসুন-জিরা-ধনিয়া ব্যবহার করা যায়

রিকু আমির
পেঁয়াজের পরিবর্তে রসুন-জিরা-ধনিয়া ব্যবহার করা যায়

পেঁয়াজের পরিবর্তে হলুদ, মরিচের সঙ্গে রসুন-জিরা-ধনিয়া ব্যবহার করা যায় বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর পুষ্টিবিদ জাহানারা আক্তার সুমি।

সাম্প্রতিক সময়ে পেঁয়াজ সংকট ও মূল্যে উত্তাপ চলছে। এ অবস্থায় পেঁয়াজের বিকল্প কী হতে পারে বা পেঁয়াজ খাওয়া বাদ দিলে কী সমস্যা- এসব বিষয়ে বুধবার (৩০ অক্টোবর) দৈনিক জাগরণের কথা হচ্ছিল জাহানারা আক্তার সুমির সঙ্গে।  

তিনি বলেন, আমি পেঁয়াজ ছাড়া রান্না করি বহু আগ থেকে। আমার রান্না কেউ গ্রহণ করলে বুঝতেই পারবেন না যে, পেঁয়াজ নেই। পেঁয়াজ সাধারণত আমরা তরকারিতে মসলা হিসেবে ব্যবহার করি। অথচ পেঁয়াজ হচ্ছে সবজি। উন্নত বিশ্বে সবজি হিসেবে অনেকে কাঁচা পেঁয়াজ খায় বিভিন্ন খাদ্যের সঙ্গে। আমাদের অভ্যাসটা এমন হয়ে গেছে যে, পেঁয়াজ ছাড়া যেন চলেই না। এটা ঐতিহ্যে পরিবর্তন হয়ে গেছে।

পুষ্টিবিদ জাহানারা আক্তার সুমি

পুষ্টিবিদ জাহানারা আক্তার বলেন, পেঁয়াজের চেয়ে পুষ্টিগুণ জিরায় বেশি। তাছাড়া রসুনও আছে। পেঁয়াজ বাদ দিয়ে রসুন, জিরা ব্যবহার করতে পারি। খাবার রান্নায় পেঁয়াজ ব্যবহারের ধরণেও পরিবর্তন আনা উচিত। প্রায়ই দেখা যায়, পেঁয়াজ তেলে ভেজে লাল করে খাদ্যে দেয়া হয়। এভাবে না দিয়ে পেঁয়াজ ব্লেন্ড করে দিলেই তরকারি ঘন হবে।

তিনি বলেন, পেঁয়াজ গ্রহণে আমরা অনেক ক্যালরি পাই, তা কিন্তু নয়। পেঁয়াজ এ শরীরের জন্য প্রয়োজনীয় কিছু ভিটামিন্স মিনারেলস রয়েছে। যা রসুন, জিরা বা অন্যান্য মসলা থেকেও আরো ভাল পরিমাণে আমরা পেতে পারি। তাই পেঁয়াজ এর ব্যবহার কমিয়ে ফেললে খুব একটা পুষ্টির হের ফের হবে না।

একটি প্রশ্নে তিনি বলেন, আমাদের খাদ্যাভ্যাস বদলাতে হবে। আমরা বিভিন্ন দিক দিয়ে আধুনিক হয়েছি, কিন্তু খাদ্যের দিক থেকে আধুনিক হইনি। কেউ খাওয়ার জন্য বাঁচে। কিন্তু আমরা বাঁচার জন্য খাই।

আরএম/টিএফ

আরও পড়ুন