• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০৬:১৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০৬:১৩ পিএম

ডেঙ্গুজ্বরে মৃত্যু ১২১ জন : স্বাস্থ্য অধিদফতর 

ডেঙ্গুজ্বরে মৃত্যু ১২১ জন  : স্বাস্থ্য অধিদফতর 
স্বাস্থ্য অধিফতর ভবন

চলতি বছর (২১ নভেম্বর পর্যন্ত) ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ১২১ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটির কাছে ২৬৪টি মৃত্যুর ঘটনা পর্যালোচনার জন্য আসে। এরমধ্যে ১৯৩টি ঘটনা পর্যালোচনা করে এখন পর্যন্ত ডেঙ্গুতে ১২১ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

গণমাধ্যমে প্রকাশিত তথ্যমতে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৫০ জন। 

ডেথ রিভিউ কমিটির সদস্যরা রোগীর লক্ষণ, রোগীর স্বজনদের সঙ্গে কথোপকথন, চিকিৎসা নেয়া হাসপাতালের সংশ্লিষ্ট চিকিৎকদের সঙ্গে কথা বলে ও অন্যান্য বিষয় পর্যালোচনা করে রোগী ডেঙ্গুতে মারা গিয়েছে কি-না তা নিশ্চিত করে।

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, চলতি মৌসুমে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৯ হাজার ২৬৩ জন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৮ হাজার ৪৩৪ জন। এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন শতকরা ৯৯ দশমিক ২ শতাংশ রোগী। ২০ নভেম্বর (মঙ্গলবার) সকাল ৮টা থেকে পরবর্তী গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৩ জন। একইসময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ১১৫ জন। নতুন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১২৩ জনের মধ্যে ঢাকার ২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৭ জন। 

ঢাকা মহানগরী ছাড়া ঢাকাসহ মোট ৮ বিভাগে ভর্তি হয়েছেন ৬৬ জন। একইভাবে ছাড়পত্র নেয়া ১১৫ জনের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৪৭ জন আর ঢাকার বাইরে থেকে ছাড়পত্র নিয়েছেন ৬৮ জন। ডেঙ্গু আক্রান্ত ৫৬৫ জন হাসপাতালে ভর্তি আছেন। এরমধ্যে ঢাকা মহানগরীতে ২৭১ জন আর ঢাকার বাইরে ২৯৪ জন।

আরএম/এসএমএম

আরও পড়ুন