• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২০, ০২:২৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২০, ০২:২৬ পিএম

ভারতেও করোনা ভাইরাস আতঙ্ক, আক্রান্ত ১১

ভারতেও করোনা ভাইরাস আতঙ্ক, আক্রান্ত ১১

চীনের সীমান্ত পেরিয়ে অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে ভয়াবহ করোনাভাইরাস। যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া ও জাপানের পর এবার ভারতেও হানা দিয়েছে এই রহস্যময় ভাইরাসটি।

শনিবার (২৫ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতে মোট ১১ জন ব্যক্তির শরীরে ওই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণ দেখা গেছে। ফলে স্বাভাবিক জনজীবন থেকে আলাদা করে রাখা হয়েছে তাদের।

করোনা ভাইরাসে আক্রান্তদের মাঝে কেরালায় ৭ জন, মুম্বাইয়ে ২ জন এবং বেঙ্গালুরু ও হায়দরাবাদে একজন করে মোট ১১ জন বলে জানা গেছে। তাদের চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। আর চীন সফর থেকে দেশে ফেরার পরই ওই ১১ জনের দেহে এই ভাইরাস আক্রান্ত হওয়ার লক্ষণ মিলেছে বলে জানা গেছে।

কেরালার নোডাল অফিসার ইনচার্জ ডঃ অমর ফেটেল বলেন, শুক্রবার করোনা ভাইরাসের প্রাথমিক লক্ষণ মেলায় রাজ্যের মোট সাতজনকে হাসপাতালের একটি বিশেষ ওয়ার্ডে চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে। প্রাথমিক সতর্কতা হিসাবেই ওই পদক্ষেপ নেয়া হয়েছে। এনডিটিভি

এই ভাইরাসটির আক্রমণে চীিনে ইতিমধ্যেই ৪১ জনের মৃত্যু হয়েছে এবং কমপক্ষে ১,৩০০ জনের মধ্যে এই রোগটি সংক্রামিত হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। করোনা ভাইরাস আতঙ্ক এশিয়া মহাদেশের বেশ কয়েকটি দেশসহ যুক্তরাষ্ট্র এবং ইউরোপেও ছড়িয়ে পড়েছে।

পর্যটকদের মাধ্যমে বাহিত হয়ে এই রোগ যাতে ভারতে ছড়িয়ে না পড়ে তা রুখতে দেশের বিমানবন্দরগুলিতে চীন এবং হংকং থেকে ভারতে ফিরে আসা ২০ হাজারেরও বেশি যাত্রীকে থার্মাল স্ক্রিনিং ব্যবস্থার সাহায্যে পরীক্ষা করে দেখা হচ্ছে।

কেরালায় মোট ৮০ জনের উপর কড়া দৃষ্টি রাখা হয়েছিল, তবে তাদের মধ্যে ৭৩ জনের শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা যায়নি। তবে সাতজনের মধ্যে জ্বর এবং কাশির লক্ষণ থাকায় চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে তাদের।

কেরালার এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, এই সাতজনের মধ্যে করোনা ভাইরাসের বিরাট কোনও লক্ষণই দেখা যায়নি, তবে মূলত ওই ভাইরাস থেকে এ দেশেও উদ্বেগ ছড়িয়েছে, তাই আমরা তাদেরর দিকে আলাদাভাবে নজর দিচ্ছি।

তবে ভারতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলছেন, এখনও পর্যন্ত দেশে কারও শরীরে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ মেলেনি। তারপরও গোটা দেশ জুড়ে সতর্কতা জারি রয়েছে।

এসকে