• ঢাকা
  • রবিবার, ০৫ জুলাই, ২০২০, ২০ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০২:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ০২:০৩ পিএম

ইসরায়েলেও থাবা বসিয়েছে চীনের করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক
ইসরায়েলেও থাবা বসিয়েছে চীনের করোনা ভাইরাস
ইসরায়েলেও ছড়িয়ে পড়োছে করোনাভাইরাস

বিশ্বব্যাপী নতুন আতঙ্কের নাম করোনা ভাইরাস। মানুষ থেকে মানুষের শরীরে ছড়ানো এই ভাইরাসে চীনে প্রাণ হারিয়েছেন অন্তত ৬০ জন। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যাও এরই মধ্যে কয়েক হাজার অতিক্রম করেছে। এ দিকে চীন থেকে ফেরা এক ইহুদি ব্যক্তির শরীরে অজ্ঞাত এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে বলে দাবি ইসরায়েলের।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার (২৫ জানুয়ারি) রাতে ওই ব্যক্তিকে তেল আবিবের শেবা হাসপাতালে ভর্তি করা হয়। যদিও দেশটিতে এর আগেও কয়েকজনকে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে হাসপাতালে পাঠানো হয়েছিল। এসব ক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষার পর ভাইরাসের উপস্থিতি না পাওয়ায় তাদের ছাড়পত্র দেওয়া হয়।

ইসরায়েলি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনা ভাইরাসের আতঙ্কে চীন থেকে ফেরা সকল যাত্রীকে শারীরিক পরীক্ষা শেষে বিমানবন্দর ত্যাগ করতে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে কাউকে সন্দেহ হওয়া মাত্রই দ্রুত অন্যদের থেকে আলাদা করে রাখা হয়।

এ দিকে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নতুন একটি হাসপাতাল নির্মাণ শুরু করেছে চীন। মাত্র ১০ দিনের মধ্যে হাসপাতালটি রোগীদের চিকিৎসা দেওয়ার উপযোগী হয়ে উঠবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। খবর সিএনবিসি।

সংবাদ মাধ্যমটিতে প্রকাশিত খবরে বলা হয়েছে, ২৫ হাজার বর্গফুটের হাসপাতালটিতে শয্যা সংখ্যা থাকবে এক হাজার। আর আগামী ৩ ফেব্রুয়ারি থেকে হাসপাতালটিতে রোগীরা চিকিৎসা সেবা নিতে পারবেন।

অপর দিকে চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠাণ্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

এসকে