• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২০, ০৫:০২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২০, ০৫:০২ পিএম

চীনের গোপন অস্ত্র গবেষণাগার থেকে ছড়াচ্ছে করোনাভাইরাস!

চীনের গোপন অস্ত্র গবেষণাগার থেকে ছড়াচ্ছে করোনাভাইরাস!

ক্রমাগত আন্তর্জাতিক মহলের উদ্বেগ বাড়িয়ে চীনসহ বিশ্বের আরও ১৫টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। চীনের হুবেই প্রদেশের উহান শহর ছড়িয়ে পড়া এই ভাইরাস সম্পর্কে এবার চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন ইসরায়েলের সাবেক সামরিক গোয়েন্দা বিভাগের কর্মকর্তা ও জীবাণু অস্ত্র বিশেষজ্ঞ ড্যানি শোহাম। 

রোববার (২৬ জানুয়ারি) যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাও মাধ্যম দ্য ওয়াশিংটন টাইমসকে পাঠানো এক ইমেইল বার্তায় শোহাম জানিয়েছেন, উহানে চীনের গোপন জীবাণু অস্ত্র গবেষণা কার্যক্রমের যে ল্যাবরেটরি রয়েছে সেখান থেকেই নাকি করোনাভাইরাস প্রথম ছড়িয়ে পড়তে শুরু করে।

এর আগে, রেডিও ফ্রি এশিয়া ২০১৫ সালের উহান টেলিভিশনের একটি প্রতিবেদন পুনঃসম্প্রচার করে। সেই প্রতিবেদনে বলা হয়, উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে রয়েছে চীনের সবচেয়ে উন্নত ভাইরাস গবেষণাগার। এখানেই একমাত্র ঘোষণা দিয়ে ভয়ঙ্কর প্রাণঘাতী সব ভাইরাস নিয়ে গবেষণা চলছে।

মাইক্রোবায়োলজিতে উচ্চতর ডিগ্রীধারী ড্যানি শোহাম ১৯৭০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ইসরায়েল সেনাবাহিনীর হয়ে মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে জীবাণু ও রাসায়নিক অস্ত্র এবং সমরনীতি নিয়ে কাজ করেছেন। তিনি ওয়াশিংটন টাইমসকে জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির আড়ালেই জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা চালাচ্ছে বেইজিং।

তিনি জানিয়েছেন, ওই ইনস্টিটিউটের কয়েকটি গবেষণাগারে জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা চলে, যদিও জীবাণু অস্ত্র সংক্রান্ত এই গবেষণার কথা চীনের সমরাস্ত্র নীতিতে কোথাও উল্লেখ করা নেই।

ওয়াশিংটন টাইমসের কাছে পাঠানো ইমেইলটিতে ইসরায়েলের অবসরপ্রাপ্ত এই সেনা কর্মকর্তা আরও বলেছেন, নীতি অনুসারে জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা অবশ্যই সামরিক-বেসামরিক যৌথ অংশীদারিত্বের মাধ্যমে সম্পন্ন হতে হবে। চীন এক্ষেত্রে নীতিটি লঙ্ঘন করেছে।

যদিও জীবাণু অস্ত্র নিয়ে গোপন গবেষণার ব্যাপারটি চীনের পক্ষ থেকে কখনোই স্বীকার করা হয়নি। তবে, গত বছর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক নথিতে গোপন জীবাণু অস্ত্র গবেষণার ব্যাপারেও পরোক্ষ ইঙ্গিত দেওয়া হয়েছিল যা পুরো বিশ্বব্যাপী ব্যাপক সমালোচিত হয়।

এসকে