• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২০, ০২:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩০, ২০২০, ০২:২৪ পিএম

বাংলাদেশে করোনাভাইরাসের কোনো রোগী নেই : স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে করোনাভাইরাসের কোনো রোগী নেই : স্বাস্থ্যমন্ত্রী
বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম ২০২০-এর অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রীসহ অন্যরা

আমাদের দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো রোগী নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, এ দেশে এখনও এ ভাইরাসের রোগী পাওয়া যায়নি। তবে এই ভাইরাস থেকে সতর্ক থাকতে হবে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম ২০২০-এর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ভাইরাস মোকাবেলায় সরকার প্রস্তুত জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের বিমানবন্দরগুলোতে স্ক্যানার বসানো হয়েছে। বিভিন্ন হাসপাতালে করোনাভাইরাস চিকিৎসায় আইসোলেশন ওয়ার্ড করা হয়েছে। রাজধানী থেকে শুরু করে জেলা শহরের হাসপাতালগুলোতে এ ব্যবস্থা নেয়া হয়েছে। এর উদ্দেশ্য হলো– করোনাভাইরাসের রোগী পাওয়া গেলে তাকে যেন দ্রুত চিকিৎসা দেয়া হয়।

চীন থেকে আসা যাত্রীদের বিষয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, চীন থেকে যেসব ফ্লাইট বাংলাদেশে আসছে, সেসব যাত্রীর দিকে আমরা লক্ষ্য রাখছি। এসব যাত্রীকে বিমানবন্দরেই স্ক্যানিং করা হচ্ছে। একই সঙ্গে তাদের একটি ফরম পূরণ করানো হচ্ছে এবং তাদের কার্ড রাখা হচ্ছে। যাতে পরে তাদের সঙ্গে যোগাযোগ করা যায়।

তিনি আরও বলেন, চীনের যেসব নাগরিক  বাংলাদেশে কাজ করছেন, সেখানেও আমরা বিশেষ নজর রেখেছি। সেখানেও আমাদের নির্দেশনা পাঠিয়েছি। কারণ চীনাদের অনেকেই নতুন বছরে নিজ দেশে গেছে। তারা আবার বাংলাদেশে আসবেন। সুতরাং বিদেশ থেকে যারা ফিরে আসছেন, তাদের প্রতি আমাদের বিশেষ নজর রয়েছে।

করোনাভাইরাসের ভয়াবহতা নিয়ে জাহিদ মালেক বলেন, দোয়া করি এই ভাইরাস যেন আমাদের দেশে না আসে। আর প্রয়োজন না থাকলে এখন আমাদের দেশের নাগরিকদের চায়নাতে না যাওয়াই ভালো। একই সঙ্গে চায়না থেকেও আমাদের দেশে আসতে এ মুহূর্তে আমরা নিরুৎসাহিত করছি। তবে এখনও কোনো নিষেধাজ্ঞা দেয়া হয়নি।

বিএস