• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৫ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২০, ০৯:৩৫ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৩, ২০২০, ০৩:৩৯ পিএম

করোনা আতঙ্কে চীনে মেরে ফেলা হচ্ছে পোষ্য প্রাণি

আন্তর্জাতিক ডেস্ক
করোনা আতঙ্কে চীনে মেরে ফেলা হচ্ছে পোষ্য প্রাণি
চীনে এবার রাস্তায় রাস্তায় পড়ে থাকছে মৃত কুকুর-বিড়াল ● ইন্টারনেট

করোনাভাইরাস আতঙ্ক তাড়িয়ে বেড়াচ্ছে চীনাদের। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত মানুষ রাস্তায় পড়ে থাকার দৃশ্য দেখা গেছে। এবার রাস্তায় রাস্তায় কুকুর-বিড়ালের মৃতদেহ দেখা যাচ্ছে।

তবে কুকুর-বিড়াল বা পোষা প্রাণি ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে এমন নয়। দেশটিতে হঠাৎ করেই খবর ছড়িয়েছে পোষা প্রাণি থেকে করোনাভাইরাস ছড়াচ্ছে। ফলে মানুষ তাদের ঘরের প্রাণিকে হত্যা করছে।

বেশিরভাগ মানুষ বহুতল ভবন থেকে পোষ্য প্রাণি ছুড়ে রাস্তায় ফেলে দিচ্ছে। প্রাণিগুলো সেখানেই মরে পড়ে থাকছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সান বিষয়টি নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, ‘‘চীনের হুবেই প্রদেশ থেকে এই প্রাণি হত্যার শুরু হয়েছে। তবে তা এরই মধ্যে গোট চীনে ছড়িয়ে পড়েছে।

চীন থেকে এমন কিছু ছবি পাওয়া গেছে যা মর্মান্তিক। কুকুর-বিড়ালের রক্তাক্ত মরদেহ পড়ে থাকতে দেখা গেছে দেশটির বিভিন্ন শহরের রাস্তায় রাস্তায়।

চীনের হুবেই প্রদেশের তিয়ানজিন শহরে একটি কুকুরের রক্তাক্ত মরদেহ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, বহুতল ভবনের একটি ফ্ল্যাটের ওপর থেকে নিচে ফেলে তাকে হত্যা করা হয়েছে।  সাংহাইতে পাঁচটি পোষা বিড়ালের মরদেহ পাওয়া গেছে।

টেলিভিশনের এক অনুষ্ঠানে চীনা রোগ বিশেষজ্ঞ ডক্টর লি লানজুয়ান বলেন, আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে ছিল এমন আশঙ্কা থাকলে পোষা প্রাণিদের পৃথক স্থানে (কোয়ারেন্টাইন) রাখতে হবে।

তার এ বক্তব্য ভুলভাবে পরিবর্তন করে স্থানীয় এক সংবাদমাধ্যম বলে, কুকুর-বিড়ালের মাধ্যমেও ছড়াতে পারে করোনাভাইরাস- এ তথ্য ছড়িয়ে পড়লে আতঙ্কিত হয়ে অনেকেই পোষা প্রাণিদের মেরে ফেলতে শুরু করেন। এ অবস্থা চলতে থাকলে আরও অনেক নিরীহ প্রাণি মেরে ফেলা হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

৩১ জানুয়ারি (শুক্রবার) করোনাভাইরাসকে জরুরি স্বাস্থ্য সমস্যা বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)।

বিএস/এসএমএম

আরও পড়ুন