• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৬ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০৩:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০৩:৫৫ পিএম

আন্দোলনে যাচ্ছেন স্বাস্থ্য সহকারীরা

জাগরণ প্রতিবেদক
আন্দোলনে যাচ্ছেন স্বাস্থ্য সহকারীরা
ফাইল ছবি

আন্দোলনে যাচ্ছেন স্বাস্থ্য সহকারীরা। চার দফা দাবিতে কর্মবিরতিতে যাচ্ছেন তারা। বেতন স্কেল ও টেকনিক্যাল পদমর্যাদাসহ চার দফা দাবি জানিয়ে আগামী শনিবার ( ২২ ফেব্রুয়ারি) থেকে কর্মবিরতিতে যাচ্ছেন সারাদেশের স্বাস্থ্য সহকারীরা। বুধবার ( ১৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মো. আকরাম খান হলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন বাংলাদেশ হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশন। 

সংবাদ সম্মেলনে সংগঠনটির সমন্বয়ক মো. এনায়েত রাব্বি লিটন বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে সর্বপ্রথম থানা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠা করেন। এরপর থেকেই স্বাস্থ্য সহকারীরা দেশের মানুষদের স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। আমাদের এই দাবি শীঘ্রই মেনে না নিলে ১ লাখ ২০ হাজার আউটডোর রুটিন টিকাদান কেন্দ্রে টিকাদান কর্মসূচী বন্ধ থাকবে। যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি প্রজ্ঞাপন না হবে ততক্ষণ পর্যন্ত আমাদের এ কর্মবিরতি অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালের ৬ ডিসেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী থাকাকালীন স্বাস্থ্য সহকারীদের এক মহাসমাবেশে স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল পদমর্যাদার দাবি বাস্তবায়নে যে ঘোষণা দিয়েছিলেন তারও কোনো প্রতিফল আমরা পাইনি।

স্বাস্থ্য সহকারীদের দাবিগুলো হলো, টেকনিক্যাল পদমর্যাদা, বেতন গ্রেড ১৬ তম থেকে ১৪ তম উন্নিতকরণ, স্বাস্থ্য পরিদর্শক ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক গ্রেড উন্নিতকরণ, স্বাস্থ্য সহকারীদের তিন বছর মেয়াদী ডিপ্লোমা ট্রেনিং চালু করা, পুরাতন ওয়ার্ডের জন্য দুইজন স্বাস্থ্য সহকারী নিয়োগ দেওয়া। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশন কেন্দ্রীয় দাবি বাস্তবায়ন সমন্বয় পরিষদের সমন্বয়ক শেখ রবিউল আলম খোকন, সদস্য জাকারিয়া হোসেন, আবুল ওয়ারেশ পলাশ, ফাহিম সিদ্দিকি প্রমুখ।

এইচএম/ এমএইচবি