• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০৯:৪১ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০৯:৪১ এএম

এপ্রিলেই নিয়ন্ত্রণে আসবে করোনাভাইরাস

এপ্রিলেই নিয়ন্ত্রণে আসবে করোনাভাইরাস

করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। ইতোমধ্যেই ইউরোপ-এশিয়াসহ বিশ্বের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। তবে আশার খবর হলো, চীনের বিশেষজ্ঞদের দাবি, এপ্রিলেই নিয়ন্ত্রণে চলে আসবে এই ভাইরাস। 

দেশটির শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. ঝং নানশান বলেছেন, ‘আমরা নিশ্চিত যে এপ্রিলের শেষের দিকে মূলত এ মহামারি নিয়ন্ত্রণে আসবে।’

তবে তিনি আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, এ রোগের প্রাদুর্ভাব ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে সর্বোচ্চ হবে। এদিকে গত ১৫ ফেব্রুয়ারি থেকে সংক্রমণের সংখ্যার সংখ্যা হ্রাস পাচ্ছে বলে তিনি এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন।

চীনের ন্যাশনাল ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক এ পরিচালক আরও বলেছিলেন, প্রথম দিকে যদি কর্তৃপক্ষ জোরালোভাবে কাজ করত তাহলে এ রোগের সংক্রমণের খুব বেশি হতো না।

এদিকে বিশ্বজুড়ে অন্তত ৫০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত দুই হাজার ৮০৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৮২ হাজার ১৬৬ জন। এখন পর্যন্ত ৩৩ হাজার ২০৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৪৯৭। অপরদিকে দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে দুই হাজার ৭৪৪ জন। এশিয়ার বিভিন্ন দেশ, মধ্যপ্রাচ্য ও ইউরোপে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ছে।

চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত এক হাজার ৫৯৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। সেখানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১৩ জন। অপরদিকে ইতালিতে মারা গেছে ১২ জন। এছাড়া ইতালিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৬৫০ জন।

এমএইচবি