• ঢাকা
  • বুধবার, ০৩ জুন, ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ২৩, ২০২০, ১০:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০২০, ১০:০৫ পিএম

কোভিড-১৯

স্বাস্থ্য মন্ত্রণালয়কে ২০০ কোটি টাকা বরাদ্দ

জাগরণ প্রতিবেদক
স্বাস্থ্য মন্ত্রণালয়কে ২০০ কোটি টাকা বরাদ্দ

কোভিড-১৯ প্রতিরোধে ২০০ কোটি টাকার বরাদ্দ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক দেশের বাইরে থেকে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম আনার উদ্দোগ্যও নেবে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার (২৩ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী  বলেন, এখন এই পরিস্থিতি মোকাবেলায় চীনের ওপর ভরসা রাখছে বাংলাদেশ। আর অভিজ্ঞতা বিনিময়ে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে বেইজিং এর সঙ্গে।

 গত ডিসেম্বরে প্রথম রোগি শনাক্ত হয় চীনের হুবেই প্রদেশের উহান শহরে। শুরুতে চরম অব্যবস্থাপনা থাকলেও পরে নানা কাড়াকড়ি পদক্ষেপ নেয়ার মধ্য দিয়ে এই ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণে সফল হয় চীনা কর্তৃপক্ষ।

ওদিকে চীনা কর্তৃপক্ষ তার দেশের ৫ কোটি ৬০ লাখ নাগরিকসহ পুরো হুবেই প্রদেশকেই কোয়ারেন্টিন করে ফেলে এবং সংক্রমিতদের চিকিৎসার জন্য ৬ দিনের মধ্যে হাসপাতালও তৈরি করে, যা বিশ্ববাসীর কাছে অবাক করার মত ঘটনা। আর স্বাস্থ্য মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে বিভিন্ন স্থান থেকে স্বাস্থ্যকর্মীদের উহান শহরেও নিয়ে আসে।

এমনকি ওই শহরের ৭টি হাসপাতাল এবং ১৪টি অস্থায়ী হাসপাতালে আক্রান্তদের সেবা দেন প্রায় ৬৮ হাজার স্বাস্থ্যকর্মী। তাদের দু’মাসের দিন-রাত্রির পরিশ্রমে কোভিডের বিরুদ্ধে যুদ্ধ জয়ী হয় চীন। এখন সেখানে কমে এসেছে আক্রান্তসহ মৃতের সংখ্যাও। তাই চীনের স্বাস্থ্য সেবার এ অভিজ্ঞতাকে কাজে লাগাতে চায় বাংলাদেশ।

কোভিড-১৯ চীনের সীমান্ত ছাপিয়ে ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন কোভিডকে বিশ্ব মহামারি হিসেবে ঘোষণা করে। এখন পর্যন্ত শনাক্তের পর সারাবিশ্বে ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে ইতালিতে।

রোববার (২২ মার্চ) দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয় স্পেনে ৩৭৫ জনের। যুক্তরাষ্ট্রে ১১৪, ফ্রান্স ১১২, ইরানে ১২৯ জনের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩৬ হাজার ছাড়িয়ে গেছে।

এসএমএম