• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৭, ২০২০, ১২:০৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৭, ২০২০, ১২:০৯ পিএম

নতুন আক্রান্ত ৪, দুই জনই চিকিৎসক

নতুন আক্রান্ত ৪, দুই জনই চিকিৎসক
ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ● টিভি থেকে নেয়া

দেশে আরও ৪ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে সরকারি প্রতিষ্ঠান আইইডিসিআর।

নতুন চারজন রোগীর মধ্যে দু’জন চিকিৎসক, যারা করোনভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা দিয়েছিলেন।

নতুন করে আক্রান্তদের মধ্যে একজনের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে, একজনের বয়স ৩১ থেকে ৪০ এর মধ্যে, একজনের বয়স ৪১ থেকে ৫০ এবং অপরজন ৫১ থেকে ৬০-এর মধ্যে।

তাদের মধ্যে দু’জন ঢাকার, অন্য দু’জন ঢাকার বাইরের।

দু’জনের মধ্যে অন্যান্য রোগের উপসর্গ থাকলেও নতুন শনাক্ত চারজনের কারওর মধ্যেই জটিলতা নেই।

শুক্রবার (২৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানান জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বৃহস্পতিবার (২৬ মার্চ) দেশে করোনায় নতুন করে আরও পাঁচ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানান মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৪৪ জনে। শুক্রবারের নতুন ৪ জন আক্রান্ত নিয়ে মোট সংখ্যা দাঁড়ালো ৪৮ এ। এর মধ্যে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১১ জন। মারা গেছেন ৫ জন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসে। এরপর ১৮ মার্চ প্রথম ব্যক্তির মৃত্যুর কথা জানায় আইইডিসিআর।

বুধবার (২৫ মার্চ) প্রথমবারের মত সংস্থাটি জানায় যে ঢাকায় সীমিত আকারে কমিনিউটি সংক্রমণ হচ্ছে বলে তারা সন্দেহ করছে।  শুক্রবারও সে কথা স্বীকার করেছেন। 

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ১০৬ জনের নমুনা পরীক্ষা করে এ চারজনকে শনাক্ত করা হয়েছে। কাজেই তাদের নিয়ে আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ জনে। গত ২৪ ঘণ্টায় ৩৩২১টি কল এসেছে।

তিনি আরও বলেন, সামাজিক বিচ্ছিন্নকরণের দ্বিতীয় দিন চলছে। জনগণের স্বাস্থ্য নিশ্চিত করতেই এসব পদক্ষেপ নেয়া হয়েছে। আপনারা ঘরের বাইরে যাবেন না, ভেতরেই থাকবেন। আক্রান্ত কোনও ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলবেন। ষাটোর্ধ্ব ব্যক্তিদের এ ব্যাপারে বেশি সতর্ক থাকতে বলা হয়েছে। রোগের বিস্তারকে বিভিন্ন পর্যায়ে ভাগ করে প্রস্তুতি ও পদক্ষেপ নেয়া হয়েছে।

এই অধ্যাপক বলেন, রোগের বিস্তার বৃদ্ধি পাচ্ছে। আমরা বিভিন্ন জায়গায় পরীক্ষার বিষয়টি প্রসারিত করার কথা জানিয়েছে। এরমধ্যে সেই পদক্ষেপ নেয়া হয়েছে।

জ্বর বা কাশি হলেই কোভিড-১৯ আক্রান্ত ভেবে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে ডা. ফ্লোরা বলেন, ভেবে বিচলিত বা দুশ্চিন্তাগ্রস্ত হবেন না। আপনার দুশ্চিন্তা দূর করার জন্য আইইডিসিআরের হটলাইন নম্বর ছাড়াও স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ নাম্বারটি আছে সে নম্বরে আপনারা যোগাযোগ করুন। সেখানে অন্যান্য পরামর্শের পাশাপাশি এটি কোভিড কিনা সে বিষয়েও পরামর্শ দেয়া হবে।

এসএমএম