• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ৩০, ২০২০, ০৯:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩০, ২০২০, ০৯:৫৪ পিএম

করোনাভাইরাস এবং সেক্স : কী কী জানা প্রয়োজন

করোনাভাইরাস এবং সেক্স : কী কী জানা প্রয়োজন

এখন সেক্স করলে আমি কী করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকিতে পড়বো? আপনার মনে হয়তো এই প্রশ্ন জাগছে, কিন্তু বলতে লজ্জা পাচ্ছেন। এ নিয়ে ভুল ধারণা ভাঙতে, বিবিসি দু'জন বিশেষজ্ঞের কাছে কিছু প্রশ্ন রেখেছিল। এই বিশেষজ্ঞদের একজন ডা. অ্যালেক্স জর্জ। তিনি ব্রিটেনের নামি এক হাসপাতালের চিকিৎসক। অন্যজন অ্যালেক্স ফক্স, যৌনসম্পর্ক নিয়ে লেখালেখি করেন। দৈনিক জাগরণ এর পাঠকদের জন্য সেই লেখাটি তুলে ধরা হলো—

অ্যালিক্স ফক্স এবং ডা: অ্যালেক্স জর্জ
অ্যালিক্স ফক্স ও অ্যালেক্স জর্জ

 

করোনাভাইরাসের মহামারি চলাকালীন সেক্স কি নিরাপদ?

অ্যালেক্স জর্জ : আপনি যদি একটি সম্পর্কের মধ্যে থাকেন এবং দু’জন যদি একইসাথে একই বাড়িতে ও একই পরিচিত গন্ডির ভেতর থাকেন, তাহলে উদ্বিগ্ন হওয়ার তেমন কোনও কারণ নেই। তবে দু’জনের মধ্যে একজনের শরীরে যদি করোনাভাইরাসের কোনও উপসর্গ দেখা যায়, তাহলে সাথে সাথে দূরত্ব তৈরি করতে হবে। যার শরীরে উপসর্গ তাকে বাড়িতেই ‘আইসোলেশনে’ চলে যেতে হবে।

অ্যালিক্স ফক্স : এটা ভেবে নেয়া ঠিক হবেনা যে আপনার শরীরে অল্প-স্বল্প উপসর্গ থাকলে তাতে আপনার সঙ্গীর কিছু হবেনা। উপসর্গ দেখা দিলেই তার কাছ থেকে দূরে থাকুন।

নতুন সঙ্গীর সাথে সম্পর্ক স্থাপন কি এখন ঠিক হবে?

অ্যালেক্স জর্জ : এই সময় নতুন কোনও যৌনসঙ্গী জোগাড়ের পক্ষে আমি কোনওভাবেই পরামর্শ দেবনা। কারণ সেক্ষেত্রে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রবল।

অ্যালিক্স ফক্স : আপনাকে মাথায় রাখতে অনেক মানুষের শরীরে এই ভাইরাস থাকলেও, কোনও উপসর্গ থাকেনা। ফলে আপনার মনে হতে পারে কোনও সমস্যা নেই কিন্তু তারপরও আপনি হয়তো আরেকজনকে সংক্রমিত করে ফেলবেন এবং আপনার ওই সংক্রমিত সঙ্গীর সংস্পর্শে যারাই আসবেন, তারাও বিপদে পড়বেন। সুতরাং এখন নতুন কোনও সঙ্গী তৈরির চেষ্টা এড়িয়ে চলাই নিরাপদ।

আমি সম্প্রতি এমন একজনকে চুমু খেয়েছি, যার শরীরে পরে করোনাভাইরাসের উপসর্গ দেখা গেছে। আমি এখন কী করবো?

অ্যালেক্স জর্জ : আপনি যদি দেখেন আপনি এমন কাউকে চুমু খেয়েছিলেন বা তার সংস্পর্শে এসেছিলেন যারা শরীরে পরে উপসর্গ দেখা গেছে, সাথে সাথে নিজেকে আইসোলেট করে ফেলেন। তারপর নিজের শরীরের দিকেও নজর রাখুন। যদি দেখেন আপনার শরীরেও উপসর্গ দেখা দিয়েছে, তাহলে সতর্ক হয়ে যান।

অ্যালিক্স ফক্স : নিজের ব্যাপারে এবং একে অন্যের ব্যাপারে আমাদের দায়িত্বশীল হওয়া জরুরি। আপনার শরীরে যদি কোনও উপসর্গ দেখা দেয় এবং সম্প্রতি যদি আপনি কাউকে চুমু খেয়ে থাকেন, তাহলে আপনার উচিৎ তাকে আপনার উপসর্গ জানানো। একইভাবে আপনি যদি এমন কাউকে চুমু খেয়ে থাকেন যার শরীরে পরে উপসর্গ দেখা দিয়েছে, তাহলে আপনারও উচিৎ জানার সাথে সাথে নিজেকে অন্যদের থেকে আলাদা করে ফেলা।

মুখের মাস্ক মেঝেতে
মুখের মাস্ক মেঝেতে

যৌনাঙ্গ স্পর্শ করলে কি করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে?

অ্যালেক্স জর্জ যদি আপনার একে অন্যের যৌনাঙ্গ স্পর্শ করেন তখন খুব সম্ভবত আপনারা একইসাথে পরস্পরকে চুম্বনও করছেন এবং আমরা জানি মুখের লালার মাধ্যমে ভাইরাস ছড়ায়। ফলে আপনার মুখ থেকে হাতে, তারপর অন্যের যৌনাঙ্গে, তারপর সেখান থেকে হাতের মাধ্যমে নাকে-মুখে করেনাভাইরাস ঢোকার ঝুঁকি প্রবল। ফলে যার সাথে আপনি একই সাথে বসবাস করেননা, তার সাথে যৌনসম্পর্ক এখন না করাই সর্বোত্তম।

কিন্তু এই সময়ে আমি কিভাবে সম্পর্ক বজায় রাখবো? আমি এখন একা হয়ে যতে চাইনা

অ্যালিক্স ফক্স : করোনাভাইরাস প্যানডেমিকের কারণে বহু মানুষই এখন নতুন করে ভাবছেন ভালো একটি যৌন-জীবন কী। অনেক মানুষ অনেক সৃজনশীল আচরণ করছেন। আমি শুনেছি অনেক মানুষ যৌন-উদ্দীপক লেখালেখি বিনিময় করছেন। অনেক প্রেমিক-প্রেমিকা ভিন্ন ভিন্ন জায়গায় বসেই ডেটিং করছেন। আসলে আপনি একটু সৃজনশীলতার পরিচয় দিলেই, কল্পনাশক্তি একটু বাড়িয়ে কারো সাথে মুখোমুখি না হয়েও সেক্স উপভোগ করতে পারেন।

এসএমএম