• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: এপ্রিল ১, ২০২০, ০৯:৪১ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১, ২০২০, ০৯:৪১ এএম

বিএসএমএমইউ-তে বিনামূল্যে করোনা পরীক্ষা, ফলাফল ৪ ঘণ্টায়

জাগরণ ডেস্ক
বিএসএমএমইউ-তে বিনামূল্যে করোনা পরীক্ষা, ফলাফল ৪ ঘণ্টায়

করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন এমন সন্দেহভাজনদের পরীক্ষা করার উদ্যোগ নেওয়া হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে।

বুধবার (১ এপ্রিল) থেকে এই পরীক্ষা শুরু হয়েছে। 

মেডিকেল সূত্রে জানা যায়, সেখানকার চিকিৎসকেরা রোগীর সঙ্গে কথা বলবেন এবং লক্ষণ বিচার করবেন। চিকিৎসকেরা যদি সন্দেহ হয় ব্যক্তি করোনায় আক্রান্ত তাহলেই কেবল তাকে পরীক্ষা করবেন। রোগীর নমুনা সংগ্রহের পর চার ঘণ্টার মধ্যে ফল জানানো হবে। অর্থাৎ দিনে দিনেই ব্যক্তি জানতে পারবেন তিনি করোনায় আক্রান্ত কি না। সকাল ৮টা থেকে বেলা ১টা পর্যন্ত এখানে রোগীদের পরীক্ষা করা হবে। রোগীরা বিনা মূল্যে পরীক্ষা করাতে পারবেন।

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক এস এম রাশেদ উল ইসলাম জানান, করোনা ভাইরাসের লক্ষণ নিয়ে আসা ব্যক্তির নমুনা সংগ্রহের পর চার ঘণ্টার মধ্যে জানা যাবে, নমুনা নেওয়া ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থাপন করা হয়েছে করোনা ভাইরাস শনাক্তকরণের ল্যাবরেটরি। 

এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে ৪০ হাজারের অধিক মানুষ মারা গেছেন। বাংলাদেশে মারা গেছেন পাঁচজন, আক্রান্ত হয়েছেন ৫১ জন।

এসকে