• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২০, ০৫:০৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৭, ২০২০, ০৫:২২ পিএম

কোভিড-১৯

আরও ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১ জন

আরও ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১ জন
করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মারা যাওয়াদের বিশেষ ব্যবস্থায় দাফন করা হয় ● সংগৃহীত

গত ২৪ চব্বিশ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে আরও ৫ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়ালো ১৭ জনে।

নতুন যারা মারা গেছেন তাদের বয়স ৪১ থেকে ৬০এর মধ্যে। তাদের মধ্যে ৪ জন পুরুষ এবং ১ জন নারী। এর মধ্যে দু’জন ঢাকার বাসিন্দা।বাকিরা ঢাকার বাইরের।

এই সময়ের মধ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ৪১ জন। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। তাদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী ১৩ জন।এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা হলো ১৬৪ জন।

৭৯২ জনের নমুনা পরীক্ষা করে এই পরিমাণ রোগী শনাক্ত করা হয়েছে।নমুনা পরীক্ষার দিক দিয়েও সংখ্যাটি এখন পর্যন্ত সবোর্চ্চ।

নারায়ণগঞ্জ করোনাভাইরাস সংক্রমণের নতুন হটস্পট হিসেবে আবির্ভূত হয়েছে। নতুন আক্রান্ত ৪১ জনের মধ্যে ১৫ জন নারায়নগঞ্জের বাসিন্দা।

কুমিল্লা, কেরানীগঞ্জ ও চট্টগ্রামেও  ১ জন করে করোনাভাইরাসে আক্রান্ত পাওয়া গেছে।

নতুন যারা শনাক্ত হয়েছেন তাদের মধ্যে ২৮ জন পুরুষ, ১৩ জন নারী।

মঙ্গলবার (৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর এবং জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর নিয়মিত যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী স্রেবিনা ফ্লোরা।

গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারান্টাইনে রয়েছেন ৬০৬ জন। সারা দেশের বিভিন্ন জেলা-উপজেলায় কোয়ারান্টাইনে রয়েছেন ১০ হাজার ১৯০ জন। প্রতিষ্ঠান পর্যায়ে রয়েছে ১২৬ জন। সব মিলিয়ে এ পর্যন্ত হোম কোয়ারান্টাইনে রয়েছে ৬৭ হাজার ১১৭ জন।

গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৫২ জন হোম কোয়ারান্টাইনে থেকে ছাড়া পেয়েছেন।

সংবাদ সম্মেলনে ঢাকা ও দেশের বিভিন্ন জেলায় আইসোলেশন শয্যা ও আইসিইউ-এর হিসাব সম্পর্কে তথ্য দেয়া হয়।

ঢাকা মহানগরীতে আইসোলেশন শয্যার সংখ্যা ১ হাজার ৫৫০। দেশের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ১৪৩টি। সব মিলিয়ে আইসোলেশন শয্যার সংখ্যা ৭ হাজার ১৯৩টি।

এসব আইসোলেশন হাসপাতালে আইসিইউ বেডের সংখ্যা ১১২টি। আর ডায়ালাইসিস বেডের সংখ্যা ১৪০টি। তবে আইসিইউ বেডের সংখ্যা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানানো হয়।

আইইডিসিআর এর হটলাইনে নম্বরে ২৪ ঘণ্টায় স্বাস্থ্য পরামর্শ দেয়া হয়েছে ৩ হাজার ৯৫৮ জনকে।

এসএমএম