• ঢাকা
  • শুক্রবার, ০৫ জুন, ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২০, ০৩:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৯, ২০২০, ০৩:৪৩ পিএম

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ৯, ২৪ ঘণ্টায় ৬ জন

জাগরণ প্রতিবেদক
ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ৯, ২৪ ঘণ্টায় ৬ জন

কোভিড-১৯ এর মোকাবেলায় যখন ব্যস্ত দেশ, ঠিক এমন পরিস্থিতিতেও থেমে নেই এডিস মশার আক্রমণ।

বুধবার (৮ এপ্রিল) রাতের তথ্য বলছে, সবশেষ ২৪ ঘণ্টায় এই মশার কামড়ে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৬ জন। সব মিলিয়ে বর্তমানে ডেঙ্গু জ্বরের ৯ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন।

শুধু তাই নয়, স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত বছরের প্রথম তিন মাসের তুলনায় এ বছরের প্রথম তিন মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নেয়া রোগী সংখ্যা প্রায় ৪ গুণ।

বুধবার (৮ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এসব তথ্য জানান।

তিনি এ বছর এখন পর্যন্ত সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২৮০ জন রোগী। এর মধ্যে ঢাকা মহানগরীতে ২১৭ জন ও বিভিন্ন বিভাগীয় শহরে ৬৩ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। ঢাকা বিভাগের বিভিন্ন শহরে ৩০ জন, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগে ১০ জন করে রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। খুলনা বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে তিন জন ও রাজশাহী বিভাগে একজন চিকিৎসা নিয়েছেন।

ঢাকায় শিশু হাসপাতালে একজন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৭ জন ও একটি বেসরকারি হাসপাতালে একজন চিকিৎসাধীন আছেন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে।

বছরের প্রথম তিন মাসের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১৯ সালের প্রথম তিন মাসে বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত ৭৩ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। তবে এ বছর প্রথম তিন মাসে এমন রোগীর সংখ্যা ২৭১ জন, যা গত বছরের প্রায় চার গুণ।

জেডএইচ/এসএমএম