• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২০, ০৩:১৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০২০, ০৩:৩৩ পিএম

কোভিড-১৯

২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু, আক্রান্ত ১৩৯

২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু, আক্রান্ত ১৩৯
অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ● টিভি থেকে নেয়া

দেশে কোভিড-১৯ এ আক্রান্ত আরও ৪ জনের মৃত্যু হয়েছে। নতুন করে ১৩৯ জনের দেহে সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

রোববার (১২ এপ্রিল) কোভিড ১৯ সংক্রান্ত  নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) ১ হাজার ৩৪০ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে ১৩৯ জনের দেহে করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে। এতে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬২১ জনে।

ডা. ফ্লোরা আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এতে দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে। মারা যাওয়া ৪ জনের মধ্যে ৩ জন পুরুষ ও  ১ জন নারী।

এদিকে আগে থেকেই করোনাভাইরাসে আক্রান্ত আরও তিনজন গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন বলেও জানান আইইডিসিআর পরিচালক। এতে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হলেন ৩৯ জন।

নতুন আক্রান্তদের মধ্যে পুরুষ ৯৬ জন ও নারী ৪৩ জন।

ডা. ফ্লোরা জানান, নতুন যারা সংক্রমিত হয়েছেন তাদের মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সীদের সংখ্যাই বেশি। এই বয়সী মানুষ আছেন ২৫ ভাগ। দ্বিতীয় সর্বোচ্চ ২১ ভাগের বয়স ২১-৩০ বছরের মধ্যে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৩৯ জনের মধ্যে ৬২ জনই ঢাকায় শনাক্ত হয়েছেন। বাকিরা ঢাকার বাইরে বিভিন্ন জায়গায় শনাক্ত হয়েছেন।

নতুন করে লক্ষ্মীপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও ও ঝালকাঠিতে করোনাভাইরাসে সংক্রমিত রোগী পাওয়া গেছে জানিয়ে ডা. ফ্লোরা বলেন, দেখা গেছে এসব এলাকায় যারাই সংক্রমিত হয়েছেন তারা সবাই ঢাকা অথবা নারায়ণগঞ্জ থেকে এসব এলাকায় গিয়েছেন।

জনস হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, রোববার (১২ এপ্রিল) দুপুর পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ লাখ ৮ হাজার ৯৯৪ জনের। আর বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৮১ হাজার ১২৭ জনে। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪ লাখ ৫ হাজার ২৪৩ জন।

এসএমএম

আরও পড়ুন