• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২০, ০৩:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০২০, ০৩:৩৪ পিএম

ভ্যাকসিন তৈরির অর্থায়নে জি-২০ সদস্যদের বিল গেটসের আহ্বান

ভ্যাকসিন তৈরির অর্থায়নে জি-২০ সদস্যদের বিল গেটসের আহ্বান
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস- সিএনএন

করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে অর্থায়নের জন্য জি-২০ এর সদস্যদের আহ্বান জানিয়েছেন মার্কিন ধনকুবের বিল গেটস। 

এর আগে বিল গেটস জানিয়েছিলেন, মহামারি আকারে ছড়িয়ে যাওয়া করোনাভাইরাস ঠেকাতে যত দ্রুত সম্ভব ভ্যাকসিন আবিষ্কারের জন্য বিপুল পরিমাণ অর্থ খরচ করতেও রাজি আছেন।

এবার করোনার ভ্যাকসিন উদ্ভাবনে অর্থায়নের জন্য জি-২০ এর সদস্যদের আহ্বান জানালেন। জানা গেছে, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র জি-২০ এর সদস্য।

বিল গেটস বলেছেন, করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়া থামাতে জি-২০ এর নেতাদের উচিৎ বড় ধরনের অর্থায়ন করে ভ্যাকসিন উদ্ধাবন করা। দক্ষিণ কোরিয়ার ইয়নহাপ নিউজ অ্যাজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি  আরো বলেন, নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে করোনাভাইরাস এখনো ব্যাপক হারে ছড়িয়ে যায়নি। জি-২০ এর নেতাদের উচিত বিশ্বকে টিকিয়ে রাখার স্বার্থে এখনই পদক্ষেপ নেওয়া।

এর আগে যক্ষ্মা রোগ, ম্যালেরিয়া ও পোলিও রোগীদের চিকিৎসার জন্য উল্লেখযোগ্য কাজ করেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। এবার করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে কাজ শুরুর ঘোষণা দিয়েছে সংস্থাটি।