• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২০, ০৭:২৫ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২১, ২০২০, ০৭:২৫ এএম

করোনার ভয়াল রূপ দেখা এখনও বাকি: ডব্লিওএইচও প্রধান

করোনার ভয়াল রূপ দেখা এখনও বাকি: ডব্লিওএইচও প্রধান
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডিরেক্টর জেনারেল টেডরোস আধানোম গেবরেসাস- ডব্লিওএইচও ওয়েব সাইট

করোনাভাইরাস মহামারির ভয়ঙ্কর পরিস্থিতি এখনও দেখা বাকি আছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডিরেক্টর জেনারেল টেডরোস আধানোম গেবরেসাস। 

এই ভাইরাসের সংক্রমণের মোকাবিলায় বিশ্বজুড়ে চলছে লকডাউন। রীতিমতো সারাদেশ এই প্রাণঘাতী ভাইরাসের সঙ্গে পাঞ্জা লড়ছে। কিন্তু সবচেয়ে খারাপ পরিস্থিতি আসা এখনও বাকি। সামনে পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

সোমবার (২০ এপ্রিল) বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান সম্প্রতি এ প্রসঙ্গে সাবধান করলেন। বেশ কিছু দেশে এরইমধ্যে লকডাউন ও বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা শিথিল হতে শুরু করেছে। ঠিক তখনই সাবধান করলেন জেনারেল টেডরোস আধানোম। তার ভাষায় জানান দিলেন, করোনা সংক্রমণের সার্বিক পরিস্থিতি জানান দিচ্ছে সামনে আমাদের জন্য আরও ভয়াবহ কিছু অপেক্ষা করছে।

এরমধ্যেই করোনাভাইরাসে সারা বিশ্বে আক্রান্ত হয়েছে ২০ লাখের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬ হাজারের বেশি মানুষের। জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের রিপোর্ট অনুযায়ী এই তথ্যই পাওয়া যাচ্ছে। কিন্তু হু প্রধান ঠিক কী কারণে মনে করছেন এই পরিস্থিতি আরও খারাপ হতে পারে তা স্পষ্ট করে বলেননি।

টেডরোস ১৯১৮-র স্প্যানিশ ফ্লু এর প্রসঙ্গ টেনে এনে বলেছেন করোনাভাইরাস এর চেয়েও সাংঘাতিক। তিনি জেনিভার সংবাদমাধ্যমকে বলছেন, করোনা ভাইরাস খুবই সাংঘাতিক। ১৯১৮-র ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যু হয়েছিল।

তিনি আরও বলেছেন, এখন আমাদের প্রযুক্তি উন্নত। আমরা এই বিপর্যয়কে নিয়ন্ত্রণে আনতে পারি। আমাদের সেই ক্ষমতা এখন আছে। বিশ্বাস করুন। কিন্তু তার আগে পরিস্থিতি আরও খারাপ হবে।

তিনি সাবধান করে বলছেন, আমাদের আরও ভয়াবহ পরিস্থিতি দেখা বাকি আছে। তাই এটা আমাদের আটকাতে হবে। এখনও অনেকে বুঝতে পারছেন না কতটা সাংঘাতিক এই ভাইরাস। উল্লেখ্য, ভারতে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। এই মুহূর্তে ১৭২৬৫ জন আক্রান্ত। মৃত্যু হয়েছে ৫৪৩ জনের। সুস্থ হয়েছেন ২৫৪৬ জন।

এসকে

আরও পড়ুন