• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১২, ২০২০, ০২:৪১ পিএম
সর্বশেষ আপডেট : মে ১২, ২০২০, ০৩:০৪ পিএম

কোভিড-১৯

আরও ১১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬৯

আরও ১১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬৯
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

আক্রান্তের ৬৬তম দিন

........

গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ৯৬৯ জনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে।  এ নিয়ে মোট শনাক্ত হলেন ১৬ হাজার ৬৬০ জন।

মৃত্যুবরণ করেছেন নতুন করে ১১ জন। তাদের মধ্যে ৭ জন পুরুষ ও ৪ জন নারী। জেলাভিত্তিক বিশ্লেষণে ঢাকার ৫ জন ও অন্যান্য জেলার আছে ৬ জন। বয়স ভিত্তিতে মৃত ১১ জনের মধ্যে ৩ জনের বয়স ৫১ থেকে ৬০ এর মধ্যে, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন। এ নিয়ে মোট মারা গেলেন ২৫০ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৪৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন  ৩ হাজার ১৪৭ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেয়া হয়েছে ১৫২ জনকে। বর্তমানে আইসোলেশনের আছেন ২ হাজার ৩৬১ জন। আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৭ জন। এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ১ হাজার ২৫৬ জন।

যারা কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন তারা সম্পূর্ণ সুস্থ এবং স্বাভাবিক। তারা স্বাভাবিক চলাফেরা করতে পারবেন। তবে স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ থাকবে, তারা যেন এখনও নিজ ঘরে থাকেন।

মঙ্গলবার (১২ মে) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

নতুন সংযোজিত ১টি সহ দেশের মোট ৩৮টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় মোট ৬ হাজার ৮৪৫ টি নমুনা সংগ্রহ হয়েছে। এখান থেকে ৬ হাজার ৭৭৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৬৬৮টি।

সোমবার (১১ মে) দেশে প্রথমবারের মতো একদিনে কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যা হাজার ছাড়িয়ে যায়। এদিন দেশটিতে শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে যায়।

দেশে প্রথম করোনাভাইরাস রোগী শনাক্ত হয় ৮ মার্চ। তবে কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে ২ লাখ ৮৭ হাজার ২৫০ জনের প্রাণহানি হয়েছে। ছোঁয়াচে এ ভাইরাসে সংক্রমিত হয়েছে ৪২ লাখ ৫৩ হাজার ৮০২ জন।

এক সপ্তাহ পর বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৩ হাজারের ঘরে নামলো। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তিন হাজার ৪০৩ জন। আর ৭৪ হাজারের বেশি মানুষের শরীরে মিলেছে করোনাভাইরাস।

শুধু যুক্তরাষ্ট্রেই ৮২ হাজারের কাছাকাছি পৌঁছেছে মৃত্যু। ইউরোপের দেশগুলোয় করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে।

নতুন হটস্পট রাশিয়ায় ২৪ ঘণ্টায় ১২ হাজারের মতো মানুষ হয়েছেন করোনা পজেটিভ। তা সত্ত্বেও লকডাউন শিথিলের ঘোষণা দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটিতে দু’হাজার ছাড়িয়েছে প্রাণহানি।

একদিনে ৫ শতাধিক মৃত্যু আর সাড়ে ৬ হাজার সংক্রমণ রেকর্ড হয়েছে ব্রাজিলে। এ পরিস্থিতিতে নজরদারি বাড়িয়ে লকডাউন শিথিলের আহ্বান ডব্লিওএইচও’র।

গোটা বিশ্বে, প্রাণঘাতি ভাইরাসটির প্রকোপ থেকে সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৭ হাজারের মতো মানুষ।

এসএমএম

আরও পড়ুন