• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৮, ২০২০, ০২:৪১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৮, ২০২০, ০২:৪৮ পিএম

কোভিড-১৯

একদিনের আক্রান্তের সংখ্যা প্রথমবারের মতো ২ হাজার ছাড়াল

একদিনের আক্রান্তের সংখ্যা প্রথমবারের মতো ২ হাজার ছাড়াল
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

আক্রান্তের ৮২তম দিন

....

শনাক্তের ৮২তম দিনে করোনাভাইরাস (কোভিড-১৯) মারা গেছেন আরও ১৫ জন। এর মধ্যে ১১ জন পুরুষ ও ৪ জন নারী। এ নিয়ে মোট প্রাণহানির সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াল ৫৫৯ জনে। 

গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ২ হাজার ২৯ জনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত হলেন ৪০ হাজার ৩২১ জন। 

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫০০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৮ হাজার ৪২৫ জন।

বৃহস্পতিবার (২৮ মে) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ঢাকা এবং ঢাকার বাইরে মোট ৪৯টি ল্যাবে বর্তমানে নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় এসব ল্যাবে মোট ৯ হাজার ২৬৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে আগের দিনের নমুনাসহ পরীক্ষা হয়েছে ৯ হাজার ৩১০টি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২ লাখ ৭৫ হাজার ৭৭৬ টি।

নমুনা বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ৭৯ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৩৯ শতাংশ।

বুধবার (২৭ মে) শনাক্ত হয় ১,৫৪১ ও মারা যায় ২২ জন। 

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম কোনও করোনা রোগী মারা যায়।

দেশে গত ২৮ এপ্রিল করোনা রোগী শনাক্ত হয় ৫৪৯ জন। এরপর ২৯ এপ্রিল ৬৪১ জন, ৩০ এপ্রিল ৫৬৪ জন, ১ মে ৫৭১ জন, ২ মে ৫৫২ জন, ৩ মে ৬৬৫ জন, ৪ মে ৬৮৮, ৫ মে ৭৮৬ জন, ৬ মে ৭৯০ জন, ৭ মে ৭০৬ জন, ৮ মে ৭০৯ জন এবং ৯ মে ৬৩৬ জন, ১০ মে ৮৮৭ জন, ১১ মে ১০৩৪ জন, ১২ মে ৯৬৯, ১৩ মে সর্বাধিক ১ হাজার ১৬২ জন, ১৪ মে ১০৪১, ১৫ মে ১২০২, ১৬ মে ৯৩০, ১৭ মে ১২৭৩, ১৮ মে ১৬০২, ১৯ মে ১২৫১, ২০ মে ১৬১৭, ২১ মে ১৭৭৩, ২২ মে ১৬৯৮, ২৩ মে ১,৮৭৩, ২৪ মে ১,৫৩২, ২৫ মে ১৯৭৫, ২৬ মে ১,১৬৬ ও ২৭ মে ১,৫৪১ জন করোনা রোগী শনাক্ত হয়।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে ৩ লাখ ৫৭ হাজার ছাড়ালো প্রাণহানি। সংক্রমিত ৫৭ লাখ ৮৮ হাজারের বেশি।

২৪ ঘণ্টার ব্যবধানে মারাত্মক ছোঁয়াচে ভাইরাসটিতে ৫ হাজার ২৮৩ জন মৃত্যুবরণ করেন। নতুনভাবে লাখের বেশি মানুষের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়।

এরমাঝে যুক্তরাষ্ট্রেই একদিনের ব্যবধানে দ্বিগুণ অর্থাৎ দেড় হাজারের বেশি মানুষ মারা গেলেন করোনায়। দেশটিতে মোট প্রাণহানি এক লাখ ২১০০। প্রায় ১৮ লাখ মানুষ আক্রান্ত করোনায়।

বর্তমান হটস্পট ব্রাজিলে হাজারের ওপরেই রয়েছে নিত্য প্রাণহানির হিসাব। দেশটিতে সাড়ে ২৫ হাজার ছাড়ালো করোনায় মৃত্যু। আক্রান্ত ৪ লাখ ১২ হাজারের মতো মানুষ।

মৃত্যু কম হলেও রাশিয়ায় একদিনে নতুনভাবে করোনা শনাক্ত হয়েছে ৮ হাজারের বেশি মানুষের শরীরে।

ইউরোপে লক্ষ্যনীয়ভাবে কমেছে মৃত্যু আর সংক্রমণ। এ কারণেই পুরোপুরি লকডাউন প্রত্যাহারের পথে হাটছে দেশগুলো।

এসএমএম

আরও পড়ুন