• ঢাকা
  • রবিবার, ১২ জুলাই, ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: জুন ৫, ২০২০, ০৩:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২০, ০৩:৪৮ পিএম

সব মানুষে সংক্রমণের সক্ষমতা নেই করোনার!

জাগরণ ডেস্ক
সব মানুষে সংক্রমণের সক্ষমতা নেই করোনার!

সব মানুষের শরীরে সংক্রমণ ঘটানোর সক্ষমতা নেই দুনিয়া জুড়ে দাবড়ে বেড়ানো করোনাভাইরাস (কোভিড-১৯) এর। 

কিছু মানুষের শরীরে এমন ধরনের ‘টি সেল’ রয়েছে, যার কারণে তারা কখনও সংক্রমণের শিকার হবে না।

‘সেল’ নামের একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এমনটাই দাবি করেছেন গবেষকরা।

তাদের মতে, বিভিন্ন ধারার ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার কারণে অনেক মানুষের শরীরে ভাইরাসবিরোধী ‘টি সেল’ তৈরি হয়। এই সেল করোনা রুখে দিতে সক্ষম।

অ্যালার্ট নামের বিজ্ঞানভিত্তিক একটি সায়েন্স ওয়েবসাইটে বলা হয়েছে, চিকিৎসাবিজ্ঞানে এই সক্ষমতাকে বলা হয় ‘ক্রস-রিয়েক্টিভিটি’।

বিজ্ঞানীরা বলেছেন, যাদের শরীরে মৃদু করোনাভাইরাসের উপসর্গ ছিল, তাদের শরীরেও এমন কিছু টি সেল এবং অ্যান্টিবডি তৈরি হতে পারে যেগুলো ভবিষ্যতে সংক্রমণ থেকে রক্ষা করবে।

গবেষণায় দেখা গেছে, করোনা থেকে সেরে ওঠা ২০ জনের শরীরেই শ্বেত রক্তকণিকা এবং অ্যান্টিবডির উপস্থিতি রয়েছে। আর ২০১৫ থেকে ২০১৮ সালে যেসব নমুনা নেয়া ছিল, সেগুলোর ৫০ শতাংশের মধ্যেও ‘সিডি৪+’ নামের ‘টি-সেল’ পাওয়া গেছে।

গবেষণায় মোট ৪০ জনের রক্তের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ২০ জন করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছে। বাকি ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে। যারা অন্য কোন ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছিলেন, সে ২০ জন আক্রান্ত হননি।

গবেষণার সহকারী আলেসান্দ্রো সেটে বলেন, ‘টি সেল’ খুব দ্রুত শক্তিশালী রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া দেখাতে পারে। ভাইরাস শরীরে ছড়িয়ে পড়ার চেষ্টা করলেও টি সেলের রোগ প্রতিরোধ ক্ষমতা এটিকে প্রতিহত করতে সক্ষম হয়।সমকাল।

এসএমএম

আরও পড়ুন