• ঢাকা
  • রবিবার, ১২ জুলাই, ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: জুন ৭, ২০২০, ০১:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০২০, ০১:৫৪ পিএম

লকডাউন হতে পারে সিলেট বিভাগ

জাগরণ ডেস্ক
লকডাউন হতে পারে সিলেট বিভাগ

দেশের কয়েকটি এলাকাকে রেড জোন ঘোষণা করে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নিয়েছে সরকার। করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে, যার মধ্যে বিবেচনাধীন রয়েছে সিলেট বিভাগ লকডাউন। 

সিলেটের জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, সিলেটকে রেড জোনের আওতায় বিবেচনা করায় এ নিয়ে রোববার (৭ জুন) বিকেল ৩টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সভা আহ্বান করা হয়েছে।

সভা থেকে সিদ্ধান্ত এলে তৎক্ষণাৎ সিলেটকে লকডাউন ঘোষণা করা হতে পারে। আর লকডাউন হলে এক উপজেলার মানুষ অন্য উপজেলায় যেতে পারবেন না। তাছাড়া সরকারের যেসব নির্দেশনা থাকবে, তা বাস্তবায়ন করবে স্থানীয় প্রশাসন।

দেশের করোনার জন্য ঝুঁকিপূর্ণ তালিকায় আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শনিবার (৬ জুন) সর্বশেষ আপডেট করা তালিকায় সিলেট বিভাগের সব ক’টি জেলাকেই বলা হচ্ছে পুরোপুরি লকডাউন। বিভাগের জেলাগুলো হলো হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও সিলেট।

এর মধ্যে রেড জোনে করোনার বিশেষ গাইডলাইন অনুযায়ী কঠোর হবে পুলিশ। এছাড়া গ্রিন জোনে সতর্কতা এবং ইয়েলো জোনে সংক্রমণ যেন আর না বাড়ে সেজন্য পদক্ষেপ থাকবে।

এসএমএম

আরও পড়ুন