• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২১, ২০২০, ০২:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২১, ২০২০, ০২:৪৯ পিএম

কোভিড-১৯

আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩,৫৩১

আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩,৫৩১
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

আক্রান্তের ১০৬তম দিন 

.....

গত ২৪ ঘণ্টা দেশে মারা গেছেন আরও ৩৯ জন। এর মধ্যে ৩৫ জন পুরুষ ও ৪ জন নারী। এ নিয়ে মোট প্রাণহানির সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াল ১ হাজার ৪৬৪ জনে।

গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ৩ হাজার ৫৩১ জনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত হলেন ১ লাখ ১২ হাজার ৩০৬ জন।

গত সুস্থ হয়েছেন ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৪ জন।

রোববার (২১ জুন) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ঢাকা এবং ঢাকার বাইরে মোট ৬০ টি ল্যাবে গত ২৪ ঘন্টায় মোট ১৫ হাজার ৭১০ টি নমুনা সংগ্রহ হয়েছে। নমুনা পরীক্ষা করা হয় ১৫ হাজার ৫৮৫ টি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ লাখ ১২ হাজার ১৬৪ টি।

নমুনা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৬৬ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৩০ শতাংশ।

শনিবার (২০ জুন) শনাক্ত হয় ৩ হাজার ২৪০ ও মারা যায় ৩৭ জন। 

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম কোনও করোনা রোগী মারা যায়।

চলতি মাসের ১ জুন ২,৩৮১, ২ জুন ২,৯১১, ৩ জুন ২,৬৯৫, ৪ জুন ২,৪২৩, ৫ জুন ২,৮২৮, ৬ জুন ২,৬৩৫, ৭ জুন ২,৭৪৩, ৮ জুন ২,৭৩৫, ৯ জুন ৩,১৭১ জন, ১০ জুন ৩,১৯০, ১১ জুন ৩, ১৮৭, ১২ জুন ৩,৪৭১ ও  ১৩ জুন ২,৮৫৬, ১৪ জুন ৩,১৪১, ১৫ জুন ৩,০৯৯, ১৬ জুন ৩,৮৬২, ১৭ জুন ৪,০০৮, ১৮ জুন ৩,৮০৩, ১৯ জুন ৩,২৪৩ জন ও ২০ জুন ৩,২৪০ শনাক্ত হয়।

দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড আছে ৫৩ জনের। সে তথ্য জানানো হয় ১৬ জুনের বুলেটিনে। আর সর্বোচ্চ শনাক্তের রেকর্ড আছে ৪ হাজার ৮ জনের। এ তথ্য জানানো হয় ১৭ জুনের বুলেটিনে।

বুলেটিনে বরাবরের মতো করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা।

চীনে করোনায় আরও ২৬ জন আক্রান্ত

চীনে আরও ২৬ জনের শরীরে মিললো করোনাভাইরাস। এই মুহূর্তে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩৩১ জন।

তাদের বেশিরভাগই বেইজিংয়ের বাসিন্দা। সংক্রমণের নতুন কেন্দ্র রাজধানীর পাইকারি বাজার সংশ্লিষ্টদের গণহারে নমুনা পরীক্ষা চলছে। শনিবার (২০ জুন) পর্যন্ত ২৩ লাখ বাসিন্দার নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার হার আরও বৃদ্ধি ও আইসোলেশনের মাধ্যমে বিস্তার ঠেকানোর পরিকল্পনা প্রশাসনের।

দ্বিতীয় দফায় করোনা বিস্তার এখনও ক্লাস্টার পর্যায়ে আছে বলে মনে করছে প্রশাসন। চীনে করোনাভাইরাস সংক্রমণের শিকার মোট ৮৩ হাজার ৩০০ এর বেশি। প্রাণ গেছে ৪ হাজার ৬০০ এর ওপরে।

বিশ্ব পরিস্থিতি

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৮৭ লাখে ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৬৪ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, রোববার (২১ জুন) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭ লাখ ৬৯ হাজার ৩৮৩ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ২৯ জনের।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। রোববার (২১ জুন) সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৫৪ হাজার ৬৬২ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৯ হাজার ৭১৯ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু উভয়- বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখ ৩২হাজার ৯১৩ জন এবং মৃত্যু হয়েছে ৪৯ হাজার ৯৭৬ জনের।

মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান পাঁচ নম্বরে। রোববার (২১ জুন) সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪ হাজার ৫৮০ জন এবং মৃত্যু হয়েছে ৪২ হাজার ৬৭৪ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান আটে। ইতালিতে রোববার (২১ জুন) সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৮ হাজার ২৭৫ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৬১০ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের আরও দুই দেশ- ফ্রান্স ও স্পেন এবং যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো।

মৃত্যু বিবেচনায় পঞ্চম স্থানে থাকা ফ্রান্স আক্রান্ত বিবেচনায় আছে ১১তম স্থানে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৭২৪ জন এবং মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৩৬ জনের। আর মৃত্যুর দিক দিয়ে ষষ্ঠ ও আক্রান্তের দিক দিয়ে সপ্তম স্থানে থাকা স্পেনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৯৩৮ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩২২ জনের। মৃত্যু বিবেচনায় সপ্তম ও আক্রান্ত বিবেচনায় ১৪তম স্থানে থাকা মেক্সিকোতে রোববার সকাল পর্যন্ত মোট ১ লাখ ৭৫ হাজার ২০২ জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হয়েছে ২০ হাজার ৭৮১ জনের।

আক্রান্ত বিবেচনায় রাশিয়ায় মৃত্যুর হার বেশ কম। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দেশটিতে রোববার (২১ জুন) সকাল পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৫ লাখ ৭৬ হাজার ১৬২ এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৯২ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে থাকা ভারতে রোববার সকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৫ হাজার ৪৮ জন এবং মৃত্যু হয়েছে ১২ হাজার ৯৪৮ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এসএমএম

আরও পড়ুন