• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০২০, ০৩:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০২০, ০৩:০৫ পিএম

দেশে নতুন এক বিরল রোগের হানা

দেশে নতুন এক বিরল রোগের হানা
সংগৃহীত ছবি

নতুন এবং বিরল একটি রোগ শনাক্ত হয়েছে দেশে। নতুন এই রোগের নাম ‘মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনোড্রাম’। আর এই রোগে আক্রান্ত হয় শূন্য থেকে ২১ বছরের বয়সীরা। এই রোগ করোনাভাইরাস (কোভিড-১৯) সাথে সম্পর্কিত। দেশে দুই শিশু এই রোগে আক্রান্ত হবার পর সুস্থ হয়েছেন।

প্রাথমিক পর্যায়ে শনাক্ত হয়ে চিকিৎসার পর এই রোগ থেকে সুস্থ হবার সম্ভাবনা বেশি বলে জানালেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনেড্রাম বা এম আই এস সি। বিশ্বে নতুন এবং বিরল একটি রোগ। সাধারণত এই রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। এ বছর ২৬ এপ্রিল প্রথম যুক্তরাজ্যে রোগটি ধরা পরে। এরপর দেখা যায় যুক্তরাষ্ট্র, ফ্রান্স, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ভারতেও। এই রোগ করোনা ভাইরাসের সাথে সম্পৃক্ত।

বাংলাদেশেও প্রথম শনাক্ত হয় ১৫ মে। বেসরকারি হাসপাতালে ৩ মাস বয়সী শিশুর শরীরে যা ধরা পরে। একই হাসপাতালে ২ বছর ২ মাস বয়সী আরেক শিশুর শরীরেও এই রোগের উপস্থিতি পাওয়া যায়। যদিও চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছে তারা।

রোগটিতে আক্রান্ত হলে শিশুদের শরীরে বিভিন্ন অঙ্গ সংক্রমিত হয়। ফলে এম আই এস এ আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য দরকার চিকিৎসকের নিবিড় পর্যবেক্ষণ।

শিশুরা যাতে এই রোগে আক্রান্ত না হন সেজন্য অভিভাবকদের সচেতন হবার পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের। বিরল এইসব রোগ প্রাথমিক পর্যায়ে শনাক্তের জন্য চিকিৎসকদের প্রশিক্ষণ জরুরী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। চ্যানেলটোয়েন্টিফোর।

এসএমএম

আরও পড়ুন