• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৬, ২০২০, ১১:৪২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০২০, ১১:৪২ এএম

নিষ্ঠাঘাতে মুখথুবড়ে পড়ছে দুর্নীতি, কাজে আসছে গতি

পদে পদে বাধা ভেঙেই ছুটছেন নতুন স্বাস্থ্য সচিব

পদে পদে বাধা ভেঙেই ছুটছেন নতুন স্বাস্থ্য সচিব

চলমান করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সবচেয়ে দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতর্ণী হওয়ার কথা ছিল দেশের স্বাস্থ্য বিভাগের। দুর্ভাগ্যজনকভাবে বাস্তবে হয়েছে ঠিক তার উল্টো। ফলে করোনাযুদ্ধে জাতির অস্তিত্ব রক্ষার লড়াইটা একদিকে যেমন কঠিন হয়ে ওঠে, তেমনি নানা ব্যর্থতার অভিযোগে সমালোচিতও হতে হয় সরকারকে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- বলিষ্ঠ নেতৃত্ব ও অটল আত্মবিশ্বাসের জোরে রীতিমত খাদের কিনার থেকে টেনে তুলে আনেন দেশকে।

গুঞ্জন রয়েছে, সংকটকালে শুরু থেকে স্বাস্থ্য খাতের সমালোচিত অব্যবস্থাপনাগুলোর ব্যাপারে অনেকটা নিরবই ছিল সরকারের সর্বোচ্চ পর্যায়। আর তাতে নানামুখী সমালোচনা আর গুজবের বিস্তার শুরু হয়। 

তবে বরাবরের মত এবারও নিন্দুকের বুলি ভুল প্রমাণ করে, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় ঠিকই রেড জোনে থাকা স্বাস্থ্য বিভাগের দুর্নীতি সংক্রমণ রোধে শুরু হয় তৎপরতা। একই সঙ্গে মন্ত্রণালয়ের কাজে গতি আনতে নির্ধারণ করা হয় সুপরিকল্পিত কার্যব্যবস্থাপনা, যার নেতৃত্বে রয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের নতুন সচিব মো. আব্দুল মান্নান।

এদিকে সংশ্লিষ্ট বিভাগের নির্ভরশীল একাধিক সূত্রের তথ্য বলছে, সম্প্রতি দুর্নীতি, সিন্ডিকেট, আমলাতান্ত্রিক জটিলতাসহ নানা অব্যবস্থাপনার জঞ্জালে বিপর্যস্ত হয়ে পড়া স্বাস্থ্যসেবা বিভাগের বিভিন্ন ক্ষেত্রে বইতে শুরু করেছে পরিবর্তনের সুবাতাস। যার নেতৃত্বে রয়েছেন এ বিভাগের নবনিযুক্ত সচিব মো. আব্দুল মান্নান।

জানা যায়,  নতুন সচিব দায়িত্ব নেওয়ার পর কাজের গতি ফিরেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে। একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে দ্রুততম সময়ে পরিস্থিতি পরিবর্তনের। আর প্রধানমন্ত্রীর কার্যালয় সরাসরি তদারকি করছে মন্ত্রণালয়ের কার্যক্রম। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এখন সুনির্দিষ্ট লক্ষ্য তিনটি। প্রথমত, করোনা মোকাবেলার জন্য গতিশীলভাবে কাজ করা এবং সারাদেশের খোঁজখবর রাখা, দ্বিতীয়ত দুর্নীতি বন্ধ করা এবং তৃতীয়ত সবগুলো মন্ত্রণালয় এবং বিভাগের সঙ্গে সমন্বয় করা। আর এটা করার জন্য নিষ্ঠা ও নীতির ক্ষেত্রে আপোষহীন একজন আদর্শ রাষ্ট্র সেবকরূপে বিভাগের নেতৃত্ব দিতে শুরু করেছেন স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান।

তবে এ দিকে বিভাগের একাধিক সূত্রে পাওয়া তথ্য মতে, মন্ত্রণালয়ের কার্যক্রমে গতি সঞ্চালনের পাশাপাশি চলমান অব্যবস্থাপনা ও দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে স্বাস্থ্য সচিবের তৎপরতা ও জোর প্রচেষ্টাকে পদে পদে বাধাগ্রস্ত করার  অভিযোগ রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রত্যক্ষ নির্দেশনা অনুসারে কাজ করতে গিয়েও প্রতি পদে পদে তিনি বাঁধার সম্মুখীন হচ্ছেন! বিশেষ করে স্বাস্থ্যমন্ত্রী তার (সচিব) প্রত্যেকটি কাজের গতি থামিয়ে দেওয়া এবং বিলম্বিত করতে চাইছেন বলে অভিযোগ উঠেছে। এরইমধ্যে তা নিয়ে মন্ত্রণালয়জুড়ে চলছে নানা গুঞ্জন।

নতুন সচিবের বেশকিছু কাজের প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী তার অসন্তোষের কথা গোপন রাখেননি। সম্প্রতি একটি ইস্যুতে দাপ্তরিক ফাইলে মন্ত্রী লিখিত মন্তব্যে জানিয়েছেন - যেকোনো কাজে সচিব যেন মন্ত্রীর সঙ্গে আগে কথা বলে নিয়ে পরে কাজ করেন। যদিও রুলস অব বিজনেস অনুযায়ী কিছু কিছু সিদ্ধান্ত সচিবই দিতে পারে, সেখানে মন্ত্রীর কোন ভূমিকার দরকার নেই। সিভিল সার্জন তৈরি করার কাজ শুরু হয় একটি ফিটলিস্টের মাধ্যমে এবং এই ফিটলিস্ট তৈরি করার কাজ মন্ত্রী করেন। ফিটলিস্টের পর যখন একজন সিভিল সার্জনকে অন্য জায়গায় বদলি করতে হয় তখন আর মন্ত্রীর অনুমতি দরকার হয়না। কিন্তু বর্তমান স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার পর একজন পিয়নের বদলির জন্যে হলেও ফাইল মন্ত্রীর কাছে যেতো এবং মন্ত্রীর টেবিলে ২ দিন পরে থাকার পর মন্ত্রী সেটা নিয়ে সিদ্ধান্ত নিতেন।

এই অবস্থার পরিবর্তন করেছেন বর্তমান স্বাস্থ্যসেবা বিভাগের সচিব। তিনি দায়িত্ব গ্রহণ করেই যে ফাইলগুলো নীতিনির্ধারণী নয়, রুটিনমাফিক- সেই ফাইলগুলোর সিদ্ধান্ত তিনি নিজেই দিয়ে দিচ্ছেন। এতে মন্ত্রী অসন্তুষ্ট এমন খবর ছড়িয়ে পড়ছে নানা জায়গায়।
জানা গেছে যে, ভোলার সিভিল সার্জনকে ঝালকাঠীতে বদলি করার সিদ্ধান্তে স্বাস্থ্যমন্ত্রী এক ফাইলে লিখেছেন যে, ভবিষ্যতে এইসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে তাঁকে যেন অবহিত করা হয়।

এরপর স্বাস্থ্যসেবা বিভাগের সচিব নিজে থেকে স্বাস্থ্যমন্ত্রীর কাছে যান এবং বিষয়টি ব্যাখা করেন যে মন্ত্রীর ফিটলিস্ট থেকে এটা করা হয়েছে। এই ধরণের সিদ্ধান্তগুলোর ব্যাপারে মন্ত্রীকে শুধু অবহিত করলেই চলে, মন্ত্রীর অনুমোদনের দরকার নেই।

তবে একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, মন্ত্রীর ক্ষোভ-অসন্তোষের কারণ অন্য। সিএমএসডি’র দুর্নীতি সম্পর্কে সকলেই অবহিত এবং সিএমএসডি-তে দুর্নীতিবাজদের একটি চক্র গড়ে উঠেছিল। বর্তমানে সিএমএসডির নতুন পরিচালক দেওয়া হয়েছে। তিনি একজন সৎ, দায়িত্ববান, কর্তব্যনিষ্ঠ ব্যক্তি। প্রধানমন্ত্রীর কার্যালয় সরাসরি সিএমএসডির কার্যক্রম তদারকি করছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পর্যবেক্ষণে ধরা পড়েছে সিএমএসডির তিনজন কর্মকর্তা রয়েছেন, যারা বর্তমান পরিচালককে অসহযোগিতা করছেন এবং বিভিন্ন কাজে বিঘ্ন সৃষ্টি করছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুসন্ধানে এটাও ধরা পড়েছে যে, এই তিনজন কর্মকর্তাই মন্ত্রীর ঘনিষ্ঠ। তারা মন্ত্রীর নির্বাচনী এলাকার কাছাকাছি অবস্থান করেন। এই বাস্তবতায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সিএমএসডির ওই তিন কর্মকর্তাকে বদলির জন্য নির্দেশ দেওয়া হয়। স্বাস্থ্য সচিব প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ এই বদলি আদেশ জারি করেন।

বদলিকৃতরা হলেন, উপপরিচালক (পিএন্ডসি) ডা. মো. জাকির হোসেন। তাকে বদলি করা হয়েছে তত্বাবধায়ক (উপপরিচালক সমমান) ২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদর হাসপাতাল, কক্সবাজার।তত্বাবধায়ক (উপপরিচালক সমমান) ডা. মো. মহিউদ্দীন। উপপরিচালক হিসেবে সিএমএসডিতে বদলি করা হয়েছে। সহকারী সার্জন ডা. মো. সাব্বির হোসেন। সিএমএসডিতে সংযুক্ত আদেশ বাতিল করা হয়েছে।

জানা গেছে যে, মন্ত্রী এতে অসন্তুষ্ট হয়েছেন। সিএমএসডি-কে দুর্নীতিমুক্ত করার জন্য প্রধানমন্ত্রী সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন। এই নির্দেশনা অনুযায়ী সিএমএসডির নতুন পরিচালক দেওয়া হয়েছে।

এই পরিচালক সততা এবং নিষ্ঠার সাথে অতীতের যে দুর্নীতিগুলো হয়েছিল সেই কালিমা মোচন করার জন্য কাজ করে যাচ্ছেন। এভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যখন একটা গতি আনার চেষ্টা করা হচ্ছে, যখন করোনা মোকাবিলার ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরে অযোগ্যতা এবং দায়িত্বহীনতার বিপরীতে একটা কর্মচাঞ্চল্যের আবহ সৃষ্টি করা হচ্ছে তখন সেখানে মন্ত্রী দিচ্ছেন স্পিড ব্রেকার।

মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, স্বাস্থ্য মন্ত্রীর কাছে যে কোন ফাইল গেলে সেটা দুদিন পড়ে থাকে। কারণ তিনি অত্যন্ত স্বাস্থ্য সচেতন। আর সেকারণে যদি ফাইলে কোন জীবানু থাকে তা মুক্ত হতে কমপক্ষে দুদিন সময় লাগবে তাই ফাইলটি পড়ে থাকে। তৃতীয়দিন মন্ত্রী এই ফাইলের ব্যাপারে সিদ্ধান্ত দেন। কিন্তু বর্তমানে যে পরিস্থিতি তাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুইদিন দুই বছরের সমান। দ্রুত সিদ্ধান্ত গ্রহণই হলো এখানের মূল চ্যালেঞ্জ। এই বাস্তবতায় স্বাস্থ্য মন্ত্রণালয়ে গতি আনার যে চেষ্টা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে করা হচ্ছে সেই গতিতে স্পিড ব্রেকার বসাচ্ছেন যেন মন্ত্রী।

এসকে