• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৯, ২০২০, ০১:০৫ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৯, ২০২০, ০১:০৫ এএম

শারমিন জাহান কারাগারে

শারমিন জাহান কারাগারে
সংগৃহীত ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাস ইউনিটে নকল এন৯৫ মাস্ক সরবরাহের অভিযোগে গ্রেফতার অপরাজিতা ইন্টারন্যাশনালের মালিক শারমিন জাহানের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৮ জুলাই) তিন দিনের রিমান্ড শেষে তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের রমনা জোনাল টিমের পুলিশ পরিদর্শক শাহ মোহম্মিদ আক্তারুজ্জামান ইলিয়াস তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। অন্যদিকে শারমিনের আইনজীবী জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম শহিদুল ইসলাম তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে শনিবার (২৫ জুলাই) শারমিনকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। মূল রহস্য উদঘাটনে তিন দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। অন্যদিকে শারমিনের আইনজীবী রিমান্ড বাতিল এবং জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মইনুল ইসলাম জামিনের আবেদন নামঞ্জুর করে তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

শারমিন জাহানকে শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর শাহবাগ থেকে গ্রেপ্তার করে পুলিশ। বিএসএমএমইউ কর্তৃপক্ষ জানায়, শারমিন জাহান অপরাজিতা ইন্টারন্যাশনালের মালিক। তার কাছে ১১ হাজার মাস্কের অর্ডার দেয়া হয়েছিল। তিনি ৪ লটে ৩ হাজার ৪৬০ মাস্ক সরবরাহ করেন। প্রথম দুই লটে ১ হাজার ৭৬০ ও পরের দুই লটে ১ হাজার ৭০০ মাস্ক সরবরাহ করেন। প্রথম দুই লটের মাস্ক ভালো পেলেও পরের দুই লটে মাস্ক খারাপ পাওয়া যায়। এ ঘটনায় বৃহস্পতিবার শাহবাগ থানায় জালিয়াতির মামলা দায়ের করা হয়। সেই মামলায় তিনি গ্রেফতার হন।

এ ঘটনায় অপরাজিতা ইন্টারন্যাশনালকে কারণ দর্শানোর নোটিশও দেয় বিএসএমএমইউ কর্তৃপক্ষ। এ বিষয় তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করে তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। বিএসএমএমইউ কর্তৃপক্ষের কারণ দর্শানোর নোটিশের পরিপ্রেক্ষিতে গত বুধবার তার উত্তর দেয় অপরাজিতা ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার শারমিন জাহান।

তারা বিষয়টিকে অনাকাঙ্ক্ষিত বলে উল্লেখ করেন। তাতে বলা হয়েছে, নকল মাস্ক সরবরাহ করার কোনও ইচ্ছা তাদের ছিল না। তাদের কাছে যেখানে প্যাকেটজাত অবস্থায় মাস্কগুলো এসেছে সেভাবেই হাসপাতাল কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া হয়েছিল। তবে অভিযোগ পাওয়ার পরপরই তারা সেসব মাস্ক প্রত্যাহার করে নিয়েছে।

এন৯৫ ফাইভ মাস্ক কেলেঙ্কারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রারের পদ হারান শারমিন জাহান। রোববার তাকে বরখাস্ত করে বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রক্টর গোলাম রব্বানী জানিয়েছেন, শিক্ষা ছুটিতে থাকা অবস্থায় অনুমতি ছাড়া ব্যবসা পরিচালনা করায় তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। এর কারণ দেখাতে তাকে ৭ দিনের সময় দেয়া হয়।

নকল মাস্ক কাণ্ডে শোকজ পাওয়ার পরই ব্যবসা গুটিয়ে নিয়েছিলেন শারমিন জাহান। নজরুল ইসলাম সরণির আকরাম টাওয়ারে নেই অপরাজিতা ইন্টারন্যাশনালের কোনো নাম-নিশানা। সেখান থেকেই আগেই পণ্য সরিয়ে নিয়েছেন তিনি। তবে বঙ্গবন্ধু মেডিকেলে দেয়া এন-নাইনটি ফাইভ মাস্কগুলো বিদেশ থেকে আনা, নাকি হস্তান্তরের পর বদলে ফেলা হয়েছে, তা খতিয়ে দেখছেন গোয়েন্দারা।

কেএপি

আরও পড়ুন