• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৩১, ২০২০, ০১:২৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০২০, ০১:২৭ এএম

কোভিড-১৯

বিদেশ যেতে করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক নয়

বিদেশ যেতে করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক নয়

বিদেশ যেতে যাত্রীদের জন্য করোনাভাইরাস ( কোভিড-১৯) পরীক্ষার নেগেটিভ ফলাফলের সনদ বাধ্যতামূলক ঘোষণা দেয়ার ১৮ দিন পর তা শিথিল করেছে সরকার।

বৃহস্পতিবার (৩০ জুলাই) আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, এখন শুধু যে দেশ থেকে চাওয়া হবে শুধু সেই দেশে ভ্রমণের ক্ষেত্রে এই সার্টিফিকেট নিলেই হবে। সব দেশের জন্য বাধ্যতামূলক থাকছে না।

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিংবা আইকাও ( বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষগুলো আর্ন্তজাতিক সংস্থা) এর নির্দেশনাতেও কোভিড-১৯ সার্টিফিকেট বাধ্যতামূলক সঙ্গে রাখার কথা নেই। দেশের ভাবমূর্তির কথা চিন্তা করে এটা বাধ্যতামূলক করা হয়েছিল। তবে যাত্রীদের ভোগান্তির কথা বিবেচনায় আবারও শিথিল করা হয়েছে। এ ব্যাপারে অনলাইনে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত পাওয়া গেছে। এখন প্রজ্ঞাপনও জারি করা হবে।

ইতালি সরকার বাংলাদেশ থেকে যাত্রী বহন করা সব ফ্লাইট বাতিলের ঘোষণা দেয়ার পর বিতর্কের মুখে গত ১২ জুলাই বিদেশগামী যাত্রীদের জন্য কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট ব্যবহার বাধ্যতামূলক করার ঘোষণা দেয় এবং তা গত ২৩ জুলাই থেকে কার্যকর করা হয়।

সারাদেশে মোট ১৩ জেলার সিভিল সার্জনের কার্যালয়ে ১৩টি বুথে বিদেশগামীদের নমুনা পরীক্ষার বুথ স্থাপন করা হয়। ঢাকায় বুথ ছিল একটি। তবে ৪৮ ঘণ্টা আগে সেখানে নমুনা দেয়ার শর্তের কারণে সময়মত তা হাতে না পাওয়ায় অনেকেই ফ্লাইট ধরতে ব্যর্থ হন। 

কেএপি

আরও পড়ুন