• ঢাকা
  • শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১, ৮ মাঘ ১৪২৭
প্রকাশিত: আগস্ট ৩, ২০২০, ০৪:১৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২০, ০৪:১৩ পিএম

কোভিড-১৯

দোকান-শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ

জাগরণ প্রতিবেদক
দোকান-শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ

করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এর বিস্তার রোধে হাটবাজার-দোকানপাট ও  শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে জনসাধারণকে ই-কমার্স সাইট ব্যবহারে উৎসাহিত করার আহ্বান জানানো হয়েছে।

সোমবার (৩ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আবদুল ওয়াদুদ চৌধুরীর সই করা এক আদেশে বলা হয়েছে, হাটবাজার-দোকানপাট ও  শপিংমলে সামাজিক দূরত্ব বজায়সহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে পালন করতে হবে। শপিংমলের প্রবেশপথে তাপমাত্রা নির্ণয়ক যন্ত্রসহ হাত ধোয়ার ব্যবস্থা ও স্যানিটাইজার রাখতে হবে। শপিংমলে আগত যানবাহনকে জীবানুমুক্ত করতে হবে। হাটবাজার-দোকানপাট ও শপিংমল অবশ্যই রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।

এই আদেশে শর্তসাপেক্ষে দেশে নিয়ন্ত্রিত চলাচলের সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে সরকার। আগামী ৪ আগস্ট থেকে ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত এ নিয়ন্ত্রণ অব্যাহত থাকবে এবং সাপ্তাহিক ছুটি এ নিয়ন্ত্রণের অন্তর্ভুক্ত থাকবে।

আদেশে করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এর বিস্তার রোধে এবং পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে সরকার শর্ত সাপেক্ষে দেশের সার্বিক কার্যাবলী এবং জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে ১০টি শর্তের কথা বলা হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে- রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, জরুরি পরিষেবা, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) ব্যতীত বাসস্থানের বাইরে আসা যাবে না।

বাসস্থানের বাইরে সর্বাবস্থায় মাস্ক পরিধান করা, পারস্পরিক দূরত্ব বজায় রাখা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

সরকারি-বেসরকারি অফিস স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

কেএপি