• ঢাকা
  • বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ১৩ কার্তিক ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২০, ০২:১৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৭, ২০২০, ০২:১৩ এএম

‘করোনায় দ্বিতীয় ঢেউ মোকাবেলায় বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে’

জাগরণ প্রতিবেদক
‘করোনায় দ্বিতীয় ঢেউ মোকাবেলায় বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে’
অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি - দৈনিক জাগরণ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছেন,"কভিড মোকাবিলায় দেশে এখনো প্রথম ঢেউ চলমান আছে।সামনে শীতকাল আসছে।একারনে করোনায় দ্বিতীয় ঢেউ নিয়ে জনমনে কিছুটা দুঃশ্চিন্তা থাকলেও এই ঢেউ মোকাবেলায় বাংলাদেশের পুরোপুরি প্রস্তুত রয়েছে।" আজ ৬ অক্টোবর,মঙ্গলবার,রাজধানীর গুলশানস্ত হোটেল ওয়েস্টিনে বাংলাদেশ মেডিকেল কলেজ এসোসিয়েশন কর্তৃক আয়োজিত "করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা ও প্রস্তুতি" শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি।

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে বাংলাদেশের প্রস্তুতি প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন,মার্চে যখন প্রথম কভিড দেশে আসে তখন বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও পুরোপুরি প্রস্তুত ছিলনা।এখন দেশের চিকিৎসক,নার্স ও মেডিকেল টেকনোলজিস্টরা অনেক প্রশিক্ষিত ও দক্ষ।দেশে করোনা পরীক্ষা কেন্দ্র এখন রয়েছে১০৯টি।বর্তমানে দেশে আক্রান্ত বিবেচনায় মৃত্যু হার ১.৪৫ যা আক্রান্ত বিবেচনায় বিশ্বের বহুদেশের নিচে রয়েছে।ঢাকাসহ গোটা দেশের হাসপাতালেই করোনা মোকাবেলায় পর্যাপ্ত প্রস্তুতি নেয়া রয়েছে।কাজেই, শীতকালে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলেও আতঙ্কিত হবার সুযোগ নেই।আমাদের স্বাস্থ্যখ্যাত এই ভাইরাস মোকাবেলায় এখন পুরোপুরি দক্ষ। দেশে ভ্যাক্সিন আনা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জানান,ভ্যাক্সিন নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সাথে আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে

বাংলাদেশ মেডিক্যাল কলেজ এসোসিয়েশনের সভাপতি এম এ মুবিন খানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান এমপি,সংসদ সদস্য আনোয়ার খান,মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ড. আব্দুল্লাহ,স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক ড. এনায়েত হোসেন।অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখেন মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা আহমেদ সালমান ফজলুর রহমান,এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য বক্তব্য রাখেন ড. আনোয়ার খান এমপি এবং অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইন্সটিটিউট অব হেলথ সাইন্স এর প্রাক্তন ভিসি অধ্যাপক ডা. লিয়াকত আলী।

এসকে