• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২০, ০৮:২০ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৩, ২০২০, ০৭:০৬ এএম

দুধের পর পানি খাবেন না

দুধের পর পানি খাবেন না

সকালের নাশতা কিংবা রাতে ঘুমানোর আগে দুধ পান করার অভ্যাস আছে অনেকেরই। দুধ পানের পর পানি খেয়ে নেওয়াও স্বভাবতই অভ্যাস। কিন্তু এই অভ্যাসটি কাল হয়ে দাঁড়ায় সুস্বাস্থ্যের ক্ষেত্রে। বিশেষজ্ঞরা বলছেন, শিশু কিংবা বড়দের দুধের পর পানি খাওয়া মোটেও উচিত নয়। এর ফলে মানবদেহে ঘটতে পারে নানা সমস্যা। অনেকেরই এ বিষয়ে জানা নেই।

চিকিৎসকদের তথ্য অনুযায়ী, শিশুরা এক গ্লাস হালকা গরম দুধের পরে পানি পান করলে হতে পারে পেট খারাপ, এমনকি হজমেও খারাপ প্রভাব ফেলতে পারে। এ ছাড়া আরো কিছু সমস্যার কথা জানিয়েছেন চিকিৎসকরা।

বলা হয় দুধ নিজেই পুরো ভিটামিনে ভরপুর। হাড়কে শক্তিশালী করার পাশাপাশি এটি আমাদের শক্তিও দেয়। ক্যালসিয়ামসমৃদ্ধ দুধ স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। দুধ আমাদের দেহে খনিজ ও ভিটামিনের চাহিদা পূরণ করে।

শিশুরা দুধ পানের সঙ্গে সঙ্গে পানি পান করলে দুধের শক্তি বা কার্যকারিতা কমে যায়। শরীর দুধ থেকে প্রয়োজনীয় পুষ্টি পাবে না। দুধ পান করার কোনো সুফল আসবে না। সে ক্ষেত্রে দুধ পানের এক বা দুই ঘণ্টা পর পানি পান করার পরামর্শ দেন চিকিৎসকরা।

কোনো খাবার খাওয়ার পরপরই দুধ পান উচিত নয়। এতে বদহজম, বমি বমি ভাব, পেটব্যথার মতো সমস্যা হতে পারে। এর বিশেষ কারণ, লবণ ও তেলে তৈরি খাবার দুধের স্ববিরোধী প্রকৃতির।

আরও পড়ুন