• ঢাকা
  • সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১, ৫ মাঘ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২১, ০৪:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১১, ২০২১, ০৪:১৪ পিএম

পেঁপের পুষ্টি

জাগরণ ডেস্ক
পেঁপের পুষ্টি

শীতে পাকা পেঁপের সমারোহ দেখা যায় বাজারে। সারাবছরই পেপে পাওয়া গেলেও শীতের সময়টাতে এর সহজলভ্যতা বেশি। পাকা পেঁপে অনেকের ভীষণ পছন্দ। অন্যদিকে কাঁচা পেপেও ব্যবহার হচ্ছে রান্নার কাজে।

পুষ্টিগুণ বিচারে এই সবজিটি প্রথম দিকেই রয়েছে। শুধু আমাদের শরীরের উপকারেই নয় ত্বকের যত্বেও এর ভূমিকা রয়েছে। চলুন দেখেনি পেঁপের পুষ্টিগুণ ও উপকারিতা -

ত্বকের সুরক্ষায়
পেঁপেতে থাকা পেপাইন ত্বকের ক্ষতি রোধ করতে এবং প্রদাহ জনিত জ্বালা কমাতে সহায়তা করে। এছাড়াও পেঁপেতে রয়েছে ভিটামিন সি। যা ত্বকের কালো ছোপ দূর করে। এটি ত্বকের ব্রণের সমস্যা কমায়। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে নিয়মিত পাঁকা পেঁপে খেতে পারেন। চাইলে ফেস প্যাকেও পাকা পেঁপে ব্যবহার করতে পারেন।

কোলেস্টেরল কমায়
পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরে কোলেস্টেরল জমতে দেয় না। অন্যদিকে পেঁপেতে কোন কোলেস্টেরল নাই। তাই খাদ্যতালিকায় এটি বেশি পরিমানে রাখতে পারেন।

হাড় মজবুত রাখতে
পেঁপেতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং কপার। যার ফলে নিয়মিত পেঁপে খেলে শরীরে ক্যালসিয়াম তৈরি হয় এবং এটি  হাড় মজবুত রাখে।

হজমের সমস্যা সমাধানে
পেঁপেতে প্রচুর এনজাইম থাকে। যা হজমের সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গেছে, পেঁপে খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। পাশাপাশি এটি খাবার খাওয়ার চাহিদা বাড়িয়ে দেয়।

ক্যান্সার প্রতিরোধক
পেঁপেতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনোক্সিড দেহে ক্যান্সারের কোষ তৈরিতে বাঁধা সৃষ্টি করে। গবেষণায় প্রমাণ পাওয়া যায়, পেঁপের বিটা কেরোটিন কোলন ক্যান্সার, প্রোসটেট ক্যান্সার প্রতিরোধ করে।

প্রদাহ হ্রাস করতে
দীর্ঘস্থায়ী কোনও শারীরিক প্রদাহ থেকে আপনার স্বাস্থ্যের বড় ক্ষতি হতে পারে। তবে নিয়মিত পেঁপে খেলে আপনি এই সমস্যা থেকে মুক্তি পাবেন।
 

হার্ট ভালো রাখতে
হার্টের অসুখ থেকে নিজেকে দূরে রাখতে খাদ্যতালিকায় রাখুন পেঁপে। নিয়মিত পাঁকা পেঁপে খেলে রক্তচাপ কমে। এটি রক্তনালিতে ক্ষতিকর কোলেস্টেরল জমতে দেয় না। তাই হৃদস্বাস্থ্যের সুরক্ষায় এবং উচ্চ রক্তচাপ এড়াতে পেঁপে খেতে পারেন নিয়ম করে।