• ঢাকা
  • শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১, ০৩:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ০৪:০৩ পিএম

শালগমের নানা গুণ, যা বললেন পুষ্টিবিদ

শালগমের নানা গুণ, যা বললেন পুষ্টিবিদ

শীতের সবজি শালগম। শুধু স্বাদে নয়, পুষ্টিতেও অনন্য। গোলাকৃতির এই সবজিটি রান্নার কাজে ব্যবহৃত হয়। বিভিন্ন পদ করে খাওয়া যায়। সবজিটি বিশেষ গুণের অধিকারী। শালগমের স্বাস্থ্যগুণ ও এর পুষ্টিগুণ সম্পর্কে জানাচ্ছেন বিশিষ্ট পুষ্টিবিদ ফারজানা আহমেদ।

পুষ্টিবিদ ফারজানা আহমেদ বলেন, “শালগমে প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার বা খাদ্যআঁশ থাকে, যা আমাদের অতিরিক্ত কোলেস্টরেল কমাতে সাহায্য করে।”

এছাড়া বদ হজম পেট ফোলা ভাব, এমনকি ডায়রিয়া কমাতেও শালগম ভূমিকা রাখে।

প্রচুর পরিমাণে খাদ্যআঁশ ও পটাশিয়াম থাকায় ধমনির রক্ত চলাচলে শালগম সাহায্য করে।

রক্তের কোলেস্টরেল কমাতে, হার্ট অ্যাটাক, স্ট্রোক রোধেও শালগম পরোক্ষভাবে সাহায্য করে।

শালগমে প্রচুর পরিমাণে আয়রন থাকায় এটি অ্যামেনিয়া প্রতিরোধ করতে সাহায্য করে। শরীরে  রক্তকণিকার মধ্যে যে আরবিসি থাকে তা ভালোভাবে কাজ করতে ভূমিকা রাখে।

শালগম শরীরে পুরো সার্কুলেশন সিস্টেমকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো মাধ্যমে হৃদরোধ ও ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে।

শালগমে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা শ্বেত রক্তকণিকার বৃদ্ধিতে ভূমিকা রাখে এবং পরোক্ষভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

শালগমে ভালো মাত্রার ক্যালসিয়াম থাকে, যা হাড় গঠনে সাহায্য করে। এতে রয়েছে ওমেগা থ্রি ও  ফ্যাটি এসিড। যা অ্যান্টি এন ফ্ল্যামেটরি উপাদান হিসাবে কাজ করে। সেই সঙ্গে ভিটামিন-ই ও ম্যাঙ্গানিজ থাকে, যা অ্যান্ট-অক্সিডেন্ট হিসেবেও কাজ করে।