• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ১২:২০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৯, ২০২১, ১২:৫০ পিএম

অ্যালার্জির ঘরোয়া মুক্তি

অ্যালার্জির ঘরোয়া মুক্তি

চর্মরোগের একটি হচ্ছে অ্যালার্জি। এই রোগের পুরোপুরি নিরাময় অসম্ভব। শরীর কোন বিশেষ উপাদান নিতে না পরলে তার প্রতিক্রিয়া হিসেবে অ্যালার্জি হয়। অ্যালার্জিতে তারাই বেশি আক্রান্ত হন যাদের রক্তে ইওসিনোফিলের মাত্রা বেশি থাকে। বেশিরভাগ সময় অ্যালার্জির সঙ্গে শুরু হয় চুলকানি। শরীরের এর বহিঃপ্রকাশ ঘটে চুলকানি রূপেই। যা শরীরের যেকোন স্থানে হতে পারে।

অ্যালার্জি সমস্যায় চিকিতসকের পরামর্শে ওষুধ নিতে হয় প্রতিনিয়ত। তবে অনেকেই হয়ত জানেন না, এই রোগ মুক্তিতে ঘরোয়া কিছু উপায়ও বেশ কার্যকর। যা আপনি বাড়িতেই পেয়ে যাবেন হাতের নাগালে।

অ্যালোভেরা জেল:

অ্যালার্জির কারণে ত্বকের বিভিন্ন স্থানে চুলকানি হয়। আবার ত্বক শুষ্কও হয়ে যেতে পারে। সেসব স্থানে ব্যবহার করুন অ্যালোভেরা জেল। এর ওষধি গুণ খুব ভালো কাজ করে। জ্বালা ভাব এবং চুলকানি থেকেও দ্রুত মুক্তি দেয়। চুলকানি থেকে মুক্তি পেতে তাজা অ্যালোভেরা নিয়ে ত্বকে লাগান। যদি অ্যালোভেরা না থাকে তবে অ্যালোভেরা জেলটিও ব্যবহার করা যায়। অ্যালোভেরা জেল লাগিয়ে ৩০ থেকে ৪০ মিনিট রেখে দিন।

আপেল সিডার ভিনেগার:

আপেল সিডার ভিনেগার সাধারণত ওজন হ্রাস এবং হজম সমস্যার সমাধান করে। এটি অ্যালার্জি সমস্যায়ও বেশ কার্যকর। এতে থাকা অ্যাসিটিক অ্যাসিড ত্বকের চুলকানি এবং অ্যালার্জির প্রভাবও কমায়। তবে সংবেদনশীল ত্বকে এর ব্যবহার ঠিক নয়।

এক চামচ ভিনেগারের সাথে এক চামচ গরম পানি মিশিয়ে নিন। এটাকে এবার তুলার সাহায্যে যেখানে এলার্জি হয়েছে সেখানে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি দিনে দুইবার লাগাতে পারেন।

নারকেল তেল:

নারকেল তেলে ময়েশ্চারাইজিং রয়েছে। যা অ্যালার্জি থেকে ত্বককে সুরক্ষা দেয়। অ্যালার্জির চুলকানি থেকে এটি আমাদের রক্ষা করে। নারকেল তেল ব্যবহার করতে হলে এটা সামান্য পরিমাণে গরম করে নিতে হবে। তারপর শরীরে যেখানে এলার্জি দেখা দিয়েছে সেখানে লাগাতে হবে। এক ঘণ্টার মতো রেখে দিতে হবে। এভাবে দিনে ৩-৪ ঘণ্টা পর পর নারকেল তেল ব্যবহার করতে পারেন।

টি-ট্রি অয়েল:

টি-ট্রি অয়েলে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিআইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। যা এলার্জি থেকে মুক্তি পেতে সাহায্য করে। ত্বকের লালচে ভাব এবং চুলকানি থেকে মুক্তি পেতে টি-ট্রি অয়েল কাজ করে।

বেকিং সোডা:

ত্বকের অ্যালার্জি সমস্যায় বেকিং সোডা ব্যবহার করতে পারেন। প্রথমে এক চামচ বেকিং সোডা নিয়ে তাতে সামান্য পানি যোগ করে একটি পেস্ট তৈরি করতে হবে। এবার এটি অ্যালার্জির জায়গায় লাগান। ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। দিনে ৩-৪ বার ব্যবহার করতে পারেন এই মিশ্রণটি। তবে এটি ব্যবহারে কিছুটা সতর্কতা অবলম্বন করা ভালো।