• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ মার্চ, ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২১, ০৪:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৯, ২০২১, ১২:৫১ পিএম

পেঁপে পাতার গুণাগুণ

পেঁপে পাতার গুণাগুণ

পেঁপেগাছের প্রায় প্রতিটি উপাদানই ব্যবহার করা হয়। আমরা সবচেয়ে বেশি পেঁপেকে ফল হিসেবে খেয়ে থাকি। এই পেঁপেতে রয়েছে ভিটামিন ই, সি এবং বিটা ক্যারোটিন। পেঁপের বীজে রয়েছে ফ্যাটি অ্যাসিড। তবে পেঁপের পাতাতেও অনেক গুণ রয়েছে, যা আমাদের অনেকেরই অজানা। পেঁপে পাতায় রয়েছে পাপাইন, যা হজমে সাহায্য করে। 

গবেষণায় দেখা গেছে, পেঁপে পাতায় ভিটামিন এ, সি, ই, কে ও বি এবং ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম ম্যাগনেশিয়াম ও আয়রন প্রচুর পরিমাণে থাকে। এছাড়া রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, এনজাইম এবং ফাইটো নিউট্রিয়েন্টস। এই উপাদানগুলো আমাদের শরীরে বেশ উপকারে আসে। 

রক্তে শর্করার মাত্রা হ্রাসে 
পেঁপে পাতার রস ইনসুলিন উৎপাদন নিয়ন্ত্রণ করে, যা ডায়াবেটিসে দারুণ কাজ করে। এছাড়া রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে। এর অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান কিডনির সমস্যার সমাধান করে। 

ডেঙ্গু মোকাবিলায়
ডেঙ্গু হলে শরীরের প্ল্যাটিলেট কমতে থাকে আর পেঁপে পাতার রস এই প্ল্যাটিলেট বাড়াতে সাহায্য করে। এজন্য ডেঙ্গু আক্রান্ত সব রোগীদের ডাক্তাররা পেঁপে পাতার রস খেতে বলে। 

লিভার ভালো রাখতে
নিয়মিত পেঁপে পাতার রস খেলে লিভারের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জন্ডিস ও লিভার সিরোসিস হওয়ার ভয় থাকে না।

হজমে সাহায্য করে
পেঁপে পাতাতে রয়েছে এনজাইম প্রোটিন, কার্বোহাইড্রেড ও মিনারেল, যা খাবার ভেঙে হজম হতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান পেট এবং মলাশয়ের প্রদাহ কমায়। এছাড়া পেঁপে পাতার রস খেলে আলসার নিরাময় হয়।

ক্যানসারের ঝুঁকি কমাতে
পেঁপে পাতায় রয়েছে এসিটোজেনিন যৌগ অ্যান্টি-ক্যানসার উপাদান। এথনোফার্মাকোলজির জার্নালের সমীক্ষায় দেখা গেছে, পেঁপে পাতায় থাকা এনজাইমগুলো লিভার ক্যানসার, ফুসফুসের ক্যানসার, অগ্ন্যাশয় ক্যানসার এবং স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে পারে।

ত্বকের সমস্যা দূর করতে

পেঁপে পাতার রসে ভিটামিন সি এবং এ থাকে, যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখে এবং ত্বককে রাখে স্বাস্থ্যকর। কারপাইন যৌগের উপস্থিতি অতিরিক্ত অণুজীবের বৃদ্ধি পরীক্ষা করে এবং ত্বক পরিষ্কার করে। ত্বকের সমস্যা যেমন ব্রণ, ফ্রিকেলস থেকে সুরক্ষা দেয়।

চুল ভালো রাখতে 
চুল পড়া, চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা থেকে পেঁপে পাতার রস আমাদের মুক্তি দেয়। খুশকি দূর করতেও এটি বেশ কাজ করে।  

সূত্র : বোল্ডস্কাই