• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২১, ০২:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৬, ২০২১, ০৩:০৪ পিএম

রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায়

রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায়

বর্তমান সময়ের তরুণ-তরুণীরা রাতে ঘুম না আসার সমস্যাটাতে বেশ ভোগে। সারা দিন কাজ করে ক্লান্ত থাকার পরও রাতে ঘুম আসে না। অনেকে এই জন্য প্রতিদিন ঘুমের ওষুধ খান। তবে প্রতিদিন এই ওষুধ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আপনি চাইলে কিছু অভ্যাসের পরিবর্তন করে রাতে ঘুমোতে পারেন নিশ্চিন্তে। 

ঘর ঠান্ডা রাখা
মানুষ ঘুমালে শরীরের তাপমাত্রা কমে যায়। আপনি যে ঘরে ঘুমাবেন সেখানে যদি তাপমাত্রা বেশি থাকে তাহলে ঘুমের সমস্যা হয়। তাই চেষ্টা করুন যেখানে ঘুমাবেন সেই ঘর যেন ঠাণ্ডা থাকে। তাহলে তাড়াতাড়ি ঘুম চলে আসবে। ১৫-১৯ ডিগ্রি তাপমাত্রা থাকলে ঘুম আসবে দ্রুত।

প্রতিদিনের কাজের তালিকা তৈরি 
প্রতিদিনের কাজের তালিকা করে রাখতে হবে। তাহলে দেখবেন আপনার ঘুমের সময় ঘুম এসে গেছে। ঘুমের নির্দিষ্ট সময় থাকলে ওই সময় শরীর মস্তিষ্ককে অ্যালার্ট দেবে ঘুমানোর জন্য। প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুমানো দরকার। তবে এই ঘুমের আগে হালকা ব্যায়াম করে নিলে ভালো ফল পাওয়া যায়।

দিন ও রাতের আলোর পার্থক্য 
আমাদের শরীরের মধ্যে একটা অভ্যন্তরীণ ঘড়ি রয়েছে,যা আমাদের নির্দেশ দেয় কখন কী করতে হবে। দিনের বেলায় অতিরিক্ত আলোয় মস্তিষ্ক ঘুমোনোর সঙ্কেত পায় না। তবে রাতের অন্ধকারে মস্তিষ্ক আমাদের ঘুমের নির্দেশ দেয়। রাতে ঘর কালো পর্দা দিয়ে ঘিরে রাখতে পারেন এতে তাড়াতাড়ি ঘুম আসবে।

দুশ্চিন্তামুক্ত থাকা 
মাথায় দুশ্চিন্তা থাকলে ঘুম আসতে চায় না। ভালো ঘুমের জন্য আপনাকে থাকতে হবে একদম দুশ্চিন্তা মুক্ত। এজন্য আপনি মেডিটেশন করতে পারেন। 

ঘড়ির দিকে না তাকানো  
মাঝরাতে ঘুম ভেঙে গেলে আর ঘুম আসতে চায় না। গবেষকরা বলছেন, মাঝরাতে ঘুম ভাঙলে ঘড়ির দিকে তাকাবেন না। এতে আপনার মাথায় উদ্বেগ সৃষ্টি হবে। আপনি একদমই ঘুমতে পারবেন না আর। আপনার বারবার মনে হবে অনেক বেজে যাচ্ছে আমি ঘুমোতে পারতেছি না। এই চিন্তায় আপনি বাকি রাত ঘুমোতে পারবেন না। 

দিনে না ঘুমানো 
যাদের ঘুমের সমস্যা হয় তারা দিনের বেলা না ঘুমোনোর চেষ্টা করুন। গবেষণায় দেখা গেছে, দিনের বেলা ২ ঘণ্টা বা তার বেশি ঘুমালে রাতে ঠিক মতো ঘুম আসে না।

ঘুমোনোর আগে গান শুনুন 
ঘুম ভালো হতে গানের বিকল্প নেই। যাদের ঘুমের সমস্যায় হয়, তারা ঘুমোতে যাওয়ার আগে হালকা গান শুনতে পারেন। যে গানগুলোতে মিউজিক কম সেগুলো শুনতে পারেন।

ব্যায়াম করা 
দিনের বেলা ব্যায়াম করলে ঘুম ভালো হয়। দিনের বেলা ব্যায়াম করলে সারাদিন সক্রিয় থাকা যায়। ব্যায়ামের মধ্যে আপনি দৌড়ানো, সাইক্লিং, হাঁটাহাঁটি এগুলো করতে পারেন।

সূত্র: বোল্ডস্কাই