• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২০, ২০২১, ০৩:০৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২০, ২০২১, ০৭:০৬ পিএম

ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে

মুখের স্বাস্থ্য রক্ষায় আত্মবিশ্বাসী হোন

মুখের স্বাস্থ্য রক্ষায় আত্মবিশ্বাসী হোন

কথায় আছে, ‘দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে হয়’। তবে শুধু দাঁত নয়, মুখের ভেতরেরও যত্ন প্রয়োজন। এই বিষয়ে সচেতনতা বাড়াতেই প্রতিবছর ২০ মার্চ সারাবিশ্বে পালন হয় 'ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে'। এই বছরও -‘Be proud of your mouth’ কে মূল প্রতিপাদ্য করে পালন হচ্ছে দিবসটি।

এ প্রতিপাদ্যের মাধ্যমে মানুষকে মুখের স্বাস্থ্য রক্ষায় আত্মবিশ্বাসী হওয়ার আহ্বান জানানো হয়েছে। চিকিৎসকদের মতে, মুখের  অভ্যন্তরে কোনো সমস্যা হলে তা সঠিক সময়ে চিকিৎসা করা উচিত। তা না হলে দীর্ঘমেয়াদী সমস্যায় মুত্যুও হতে পারে। তাই মুখের যত্নে অবহেলা নয়।

মুখের ভেতর জিহ্বা, ঠোঁট, মাড়ি, চোয়ালের ভেতরের অংশ বা  তালুতে নানা রোগ দেখা দিতে পারে। এমনকি মুখের ক্যান্সারের সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। মুখের ভেতর আলসারও হয়। এর জন্য দায়ী অভ্যাসগুলো থেকে দূরে থাকার পরামর্শ চিকিৎসকদের।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে জানিয়েছে, মুখের স্বাস্থ্যের অবনতি হলে কার্ডিওভাসকুলার, ডায়াবেটিস, ক্যান্সার, নিউমোনিয়ার মতো ভয়াবহ রোগ দেখা দেয়।

তবে আপনার মুখের অভ্যন্তরের স্বাস্থ্য রক্ষায় উপায় জানিয়ে প্রতিবেদনে বলা হয়, নিয়মিত ডেন্টাল চেকআপ, দিনে দুই বার দাঁত ব্রাশ এবং চিনি খাওয়ার অভ্যাস পরিত্যাগ করাই হতে পারে সমাধান। মুখের স্বাস্থ্য ভালো রাখতে এফডিআই ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশনও এমনটাই  প্রস্তাব রেখেছে।

নিয়মিত ও সঠিক নিয়মে দাঁত ও মুখ পরিষ্কারের জন্য প্রতি ৬ মাস অন্তর ডেন্টাল চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথাও জানানো হয়।

দাঁতের শিরশিরে অনুভূতি, দাঁতের মাড়িতে ব্যথা, দাঁত কালো হয়ে যাওয়াসহ নানা সমস্যা হয়। এই সমস্যার প্রাথমিক প্রতিকার হতে পারে পেস্ট।

চিকিৎসকরা জানান, আপনার ব্যবহৃত পেস্ট কিছুদিন পর পর বদলে নিন। বিভিন্ন প্রস্তুতকারী প্রতিষ্ঠানের পেস্ট ব্যবহার করতে পারেন। এছাড়াও দাঁতের ব্রাশও পরিবর্তন করুন দুই মাস পর পর।

'ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে'তে আপনি সচেতন হোন, অন্যকেও সচেতন হওয়ার বার্তাটি পৌছে দিন।