• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১, ০৩:২৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২১, ১২:৫১ পিএম

পকেটে মানিব্যাগ! পঙ্গু হতে পারে ছেলেরা

পকেটে মানিব্যাগ! পঙ্গু হতে পারে ছেলেরা

ব্যথার সমস্যা নিয়ে অনেকেরই অবস্থা প্রায় খারাপ। কোমর, হাঁটুতে ব্যথা হচ্ছে, অনেকেই বসে থেকে কাজ করাকেই এর কারণ মনে করেন। কিন্তু প্রতিদিনের বেশ কিছু অভ্যাসও সর্বনাশ ডেকে আনে। শুধু তা-ই নয়, জটিল শারীরিক সমস্যার পাশাপাশি এই অভ্যাসে পঙ্গু হওয়ারও আশঙ্কা থাকে।

বাইরে বেরানোর সময় পুরুষরা মানিব্যাগ পকেটে রাখেন, এই অভ্যাসই ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ। এমনকি এই অভ্যাসে ভবিষ্যতে পঙ্গুও হয়ে যেতে পারেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। হতবাক হচ্ছেন? সম্প্রতি এমন তথ্যই জানিয়েছেন মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

মানিব্যাগ বুক পকেটে কখনোই রাখা হয় না। প্যান্টের সামনের পকেটেও রাখেন খুব কম মানুষ। বিশেষ করে ছেলেদের মানিব্যাগ থাকে হিপ পকেটে। এর ফলেই হচ্ছে বড় সর্বনাশ। মানিব্যাগে শুধু টাকাই নয়, এর পাশাপাশি বিভিন্ন কাগজ, ডেভিড ও ক্রেডিট কার্ডও থাকে। এতে মানিব্যাগ আরও ভারী হয়ে যায়। 

বিশেষজ্ঞদের মতে, প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রাখার এই অভ্যাসে পঙ্গু হয়ে যেতে পারেন ছেলেরা। মোটা মানিব্যাগ পকেটে রেখে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলে শরীরের ভারসাম্য নষ্ট হয়। পিঠ, ঘাড়, যৌনাঙ্গের পার্শ্ববর্তী  অঞ্চল এবং নিতম্বের ওপর খারাপ প্রভাব ফেলে। এমনকি শিরদাঁড়ায় ক্রমাগত চাপ পড়ায় তা ধীরে ধীরে বেঁকেও যেতে পারে। সেখান থেকেই শুরু হয় পিঠ ও ঘাড়ে ব্যথা।

বিশেষজ্ঞরা আরও বলেছেন, প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রাখলে স্পাইনাল জয়েন্ট, পেশিরও মারাত্মক ক্ষতি হয়। এছাড়া পেলভিসের একাধিক নার্ভ অকেজো হতে থাকে। এছাড়া সায়াটিকা নার্ভের ওপর খুব চাপ পড়ে।

দীর্ঘদিনের এই অভ্যাসে সোজা হয়ে বসার ক্ষমতাও হারিয়ে যেতে পারে। যার শেষ পরিণতি হয় পঙ্গুত্ব।

তাই মানিব্যাগ পেছনে রেখে বসার আগে সাবধান হওয়া বেশ জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। চেষ্টা করুন মানিব্যাগ ব্যাক পকেট থেকে বের করে চেয়ারে বসতে ৷