• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২১, ১১:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০২১, ০২:২৩ এএম

ডাবল মাস্কে বেশি সুরক্ষা!

ডাবল মাস্কে বেশি সুরক্ষা!

মহামারি করোনাভাইরাসে সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধির প্রধান শর্ত মাস্ক পরা। গবেষকরা বহু অআগেই জানিয়েছেন, মাস্ক পরলে এই ভাইরাস সংক্রমণের ঝুঁকি ৯৫ শতাংশই কমে যায়। তাদের এই গবেষণায় নতুন তথ্য যুক্ত করে এখন ডাবল মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন। ডাবল মাস্ক পরলে করোনা ভাইরাসে সংক্রমণে সুরক্ষা অআরও জোরালোভাবে নিশ্চিত হয় এমনটাই জানিয়েছেন গবেষকরা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা হেলথ কেয়ারের গবেষকরা এই বিষয়ে বিশদ গবেষণা করে নতুন এই তথ্য দিয়েছেন।

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জেএএমএ ইন্টার্নাল মেডিসিন জার্নালে প্রকাশিত এই গবেষণার প্রতিবেদনে তারা জানিয়েছেন, মাস্ক পরা নিরাপদ। ডাবল অর্থাত্ দুইটি মাস্ক একসঙ্গে পরলে দ্বিগুণ সুরক্ষা পাওয়া যায়। এতে ভাইরাসের ক্ষুদ্রকণা ফুসফুসে  ঢুকতে বাধাগ্রস্ত হয়।

গবেষণায় এর পেছনে যুক্তিও দিয়েছেন গবেষকরা। তাদের মতে, দুর্বলভাবে মাস্ক পরার কারণে কোনো ফাঁকা থাকার আশঙ্কা থাকে। যা ভাইরাস প্রবেশের সম্ভবনা থেকে যায়। কিন্তু দুইটি মাস্ক একসঙ্গে পড়লে কোনো ফাঁকা থাকার সম্ভবনা থাকে না। অধিক সুরক্ষা পাওয়া যায়।

গবেষক দলের প্রধান ছিলেন নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক এমিলি সিকবার্ট-বেনেটে। তিনি বলেন, “সাধারণত সার্জিক্যাল মাস্কের কার্যকারিতা থাকে  ৪০ থেকে ৬০ শতাংশ। কিন্তু এর ওপর আরেকটি কাপড় কিংবা সার্জিক্যাল যেকোনো মাস্ক পরলে এর কার্যকারিতা বেড়ে যায় ২০ শতাংশ।

গবেষণায় সঠিকভাবে মাস্ক পরার ওপরও গুরুত্বারোপ করা হয়েছে। সঠিক ফল পেতে সঠিকভাবে মাস্ক পরার বিকল্প নেই বলে জানান গবেষকরা। তাদের মতে,  অসকর্তকভাবে ঢিলেঢালা মাস্ক পরে নিজেকে সুরক্ষিত ভাবলে তা ভুল হবে। ডাবল মাস্ক পরলেও তাতে কাজ হবে না। ঢিলেঢালা ডাবল মাস্কের চেয়ে সঠিকভাবে একটি মাস্ক পরলে তা বেশি সুরক্ষা দেবে।