• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১, ১২:৩৯ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০২১, ০৯:৩৮ এএম

তিন স্তরের কাপড়ের মাস্ক পরার পরামর্শ ডব্লিউএইচওর

তিন স্তরের কাপড়ের মাস্ক পরার পরামর্শ ডব্লিউএইচওর

করোনা মহামারিতে সংক্রমণ ঠেকাতে মাস্ক পরার গুরুত্বের কথা সব সময়ই বলে আসছেন বিশেষজ্ঞরা। কাপড়ের কিংবা সার্জিক্যাল মাস্কের প্রয়োজনীয়তার পাশাপাশি এর সঠিক ব্যবহারেও নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও প্রকাশিত এক প্রতিবেদনে মাস্ক ব্যবহারে বিশেষ কিছু সতর্কতা দিয়েছে। মাস্ক পা ও পরিষ্কার করা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে প্রতিবেদনটিতে।

ডব্লিউএইচও জানায়, কাপড়ের মাস্ক ব্যবহার নিরাপদ। তবে তা ব্যবহারের সময় খুলতে বা পরার পর অবশ্যই হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে। এছাড়া মাস্ক পরার আগে শতভাগ নিরাপত্তা পেতে এতে কোনো ছিদ্র বা ছেঁড়া রয়েছে কি না, তা-ও পরীক্ষা করে নিতে হবে। সেই সঙ্গে মাস্ক দিয়ে মুখ, নাক এবং থুতনি পুরোপুরিভাবে ঢেকে রাখতে হবে।

প্রতিবেদনে আরও বলা হয়, মাস্ক পরার পর তা ছোঁয়া যাবে না। একেবারে খোলার সময়ই মাস্ক ছুঁতে হবে। এরপর ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। 

মাস্ক খোলার বিষয়েও বিশেষ নির্দেশনায় জানানো হয়, মাস্ক খুলতে হয় কিংবা ঠিক করতে হলে কানের পাশে অথবা মাথার পেছন দিকের বন্ধনী ধরেই খুলতে হবে। কোনোভাবেই মাস্কের মাঝখানে স্পর্শ করা যাবে না। মাস্ক পরার ক্ষেত্রেও এই নির্দেশনা মানতে হবে।

পুনর্ব্যবহারযোগ্য মাস্ক নিয়ে নির্দেশনায় বলা হয়, কাপড়ের মাস্ক পুনর্ব্যবহারযোগ্য হলে তা ভিজে গেলে বা নোংরা না হলে খোলার পর পরিষ্কার স্থানে রাখতে হবে। মুখের কাছে রাখা যাবে না। পুনরায় ব্যবহারের আগে সাবান বা ডিটারজেন্টে ভিজিয়ে রেখে পরে ধুয়ে নিতে হবে। দিনে অন্তত একবার গরম পানিতে সাবান মিশিয়ে মাস্ক ধুয়ে নিতে হবে।

করোনাভাইরাস যেহেতু বাতাসেও ছড়াচ্ছে, তাই তিন স্তরের কাপড়ের মাস্ক পরার পরামর্শ দিচ্ছে ডব্লিউএইচও।

তাদের মতে, আলাদা রকমের কাপড়ের তিনটি স্তরের মাস্ক ব্যবহারে সুফল পাওয়া যাবে। মাস্কের ভেতরের অংশটি হবে সুতির কাপড়ের। যা মুখ থেকে নির্গত ‘ড্রপলেটস’ শুষে নেবে। মাঝে থাকবে ‘পলিপ্রোলাইন’। সবশেষের স্তরটি হবে ‘পলিয়েস্টারের’। যা সংক্রমণ ঠেকাতে অধিক কার্যকর।