• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৬, ২০২১, ০৯:৪৩ এএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০২১, ১২:৫০ পিএম

করোনায় স্বাদ-ঘ্রাণ ফিরে পাবেন যে ৩ উপায়ে

করোনায় স্বাদ-ঘ্রাণ ফিরে পাবেন যে ৩ উপায়ে

দ্বিতীয় ঢেউয়ে করোনাভাইরাস নতুন নতুন উপসর্গ নিয়ে হাজির হয়েছে। সর্দি-কাশি, জ্বর তো থাকছেই। কেউ আবার শারীরিক দুর্বলতা, খাবারের স্বাদ না পাওয়া, ঘ্রাণশক্তি চলে যাওয়াসহ নানা উপসর্গে ভুগছেন। অনেকের আবার কোনও উপসর্গ ছাড়াই ভাইরাসটি বাসা বাঁধছে মানবদেহে।

কিছু খেতে ইচ্ছে করছে না, মুখের স্বাদ চলে যাওয়ায় রোগীরা দুর্বল হয়ে পড়ছেন। এতে কিন্তু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। চিকিৎসকরা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সবচেয়ে বেশি জোর দিতে হয় খাওয়া-দাওয়া ও নিয়মিত ব্যায়ামে। এতে শরীর সচল থাকে। আইসোলেশনে থাকলেও এ বিষয়গুলোতে নজর রাখতে হবে। 

করোনা সংক্রমণ হলে নাকের কোষগুলোতে প্রভাব পড়ে। এগুলো নষ্ট করে দেয়। তবে করোনা মুক্ত হলে কোষও ঠিক হয়। কিন্তু এতে সময় লাগে। এরজন্য় কিছু চেষ্টাও করতে হয়। কীভাবে খাবারের স্বাদ ও ঘ্রাণ ফিরে পাওয়া যায়, তা নিয়ে কিছু ঘরোয়া টিপস জানাব আজকের  আয়োজনে। 

  • সর্দি-জ্বরে খাবারের স্বাদ চলে গেলে ও খাবারের হজমশক্তি ফিরিয়ে আনতে জোয়ান খান। জোয়ানে থাইমল নামে একটি রসায়ন থাকে। যা পেটের গ্যাস্ট্রিক রস ক্ষরণে সহায়তা করে। এর ফলে খাবার সহজেই হজম হয়। জোয়ান কোষ্ঠকাঠিন্যের হাত থেকেও রেহাই দেয়। তাই সর্দি-কাশি এবং নাক বন্ধ হয়ে গেলে জোয়ান দেওয়া হয়। একটি রুমালে কিছুটা জোয়ান নিয়ে ভালো করে বেঁধে নিন। কিছুক্ষণ পর পর নাক দিয়ে গন্ধ নেওয়ার চেষ্টা করুন। স্বাদ, সর্দি ও জ্বর সারাতে সাহায্য করে।
  • আদার রস বা কাঁচা আদা খেতে পারেন। আদায় রয়েছে অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ। যা সর্দি ও জ্বর সারাতে দারুন কাজ করে। আদার গন্ধে নাকের কোষগুলো্‌ও খুলে যায়। ঘ্রাণশক্তি ফিরে আসে এবং জিভের স্বাদও চলে আসে।
  • পুদিনা পাতা খেতে পারেন। এটি নাক, গলা ও বুকের সমস্যায় দারুন কাজ দেয়। মুখের স্বাদ ফিরিয়ে আনতেও পুদিনা পাতার জুড়ি নেই। কয়েকটি পুদিনা পাতা গরম পানিতে ভিজিয়ে রাখুন। দিনে অন্তত দুই ‌বার খাবেন। খাবারের স্বাদ ফিরে আসবে।