• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২০, ২০২১, ০৫:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০২১, ০৫:১১ পিএম

ফাইজারের টিকা দেয়া শুরু হচ্ছে সোমবার

ফাইজারের টিকা দেয়া শুরু হচ্ছে সোমবার
প্রতীকী ছবি

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সোমবার (২১ জুন) থেকে দেশে শুরু হবে ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ কার্যক্রম।

রাজধানীর ৩টি কেন্দ্রে দেওয়া হবে ফাইজারের টিকা। কেন্দ্রগুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

রোববার (২০ জুন) করোনা বিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের লাইন ডিরেক্টর ও টিকা বিতরণ কমিটির সদস্য অধ্যাপক শামসুল হক।

তিনি বলেন, কোভ্যাক্স থেকে এক লাখ ৬২০ ডোজ টিকা আমাদের হাতে এসেছে। আমরা এটি সংরক্ষণ করেছি। টিকা দেওয়ার জন্য গাইড লাইন এবং প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়েছে। আমরা আশা করছি, আগামীকাল (২১ জুন) থেকে ফাইজারের টিকা প্রয়োগ কার্যক্রম শুরু করতে পারব। 

শামসুল হক বলেন, আমাদের সিদ্ধান্ত হয়েছে, প্রথম দিনে রাজধানীর তিনটি হাসপাতালে ফাইজারের টিকা কার্যক্রম চালু হবে। প্রতিটি কেন্দ্রে ১২০ জনকে  টিকা দেওয়া হবে। এক্ষেত্রে যারা আগে নিবন্ধন করেছেন কিন্তু এখনো টিকা নিতে আসতে পারেননি, তারা প্রথম টিকা নেবেন।

তিনি আরও বলেন, সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই টিকা কার্যক্রম চলবে। এটা হলো ফাইজারের টিকায় আমাদের ফার্স্ট রান। এরপর তাদেরকে আমরা পর্যবেক্ষণ করব ৭ থেকে ১০ দিন। তারপর শুরু হবে ফাইজারের টিকার নিয়মিত প্রয়োগ কর্মসূচি। তখন আমাদের জাতীয় সিদ্ধান্ত অনুযায়ী আমরা কার্যক্রমকে আরও বর্ধিত করতে পারব। আমরা আশা করি, আরও কয়েকটি হাসপাতালে টিকার কার্যক্রম চালু হবে।

অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ সম্পর্কে স্বাস্থ্য অধিদফতরের এই কর্মকর্তা বলেন, যারা এখনো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকায় দ্বিতীয় ডোজ নিতে পারেননি বা অপেক্ষমান আছেন, তাদেরকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। আশা করি শিগগিরই আপনারা এই টিকা পেয়ে যাবেন। তবে এখনো অনেক কেন্দ্রে দ্বিতীয় ডোজের টিকা কার্যক্রম চলছে, তারা সেসব কেন্দ্রে যোগাযোগ করে টিকা নিয়ে নিতে পারবেন।

জাগরণ/এসকে