• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২, ২০২১, ১০:৪৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২, ২০২১, ১০:৪৯ এএম

টিকাগ্রহণকারীদের জন্য সুখবর...

টিকাগ্রহণকারীদের জন্য সুখবর...
সংগৃহীত ছবি

টিকা নেয়া ব্যক্তিদের করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ঝুঁকি এক শতাংশেরও কম। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

করোনার স্বাস্থ্যঝুঁকির তুলনামূলক বিশ্লেষণে গত এপ্রিল থেকে চালানো হয় এ গবেষণা। যাতে তুলে ধরা হয় টিকা না নেয়া পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের মৃত্যুর হার বেশি। তাই বয়স্কদের দ্রুত টিকা দেয়ার পরামর্শ গবেষকদের।

টিকা নেয়া ও না নেয়া ব্যক্তিদের করোনার স্বাস্থ্যঝুঁকি তুলনামূলক বিশ্লেষনে গত ২২ এপ্রিল থেকে গবেষণা চালায় চট্টগ্রাম ভেটেরেনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়। এতে দুই মাস ধরে সিভাসু ও চাঁদপুরের দুটি ল্যাবে করোনা শণাক্ত হওয়া এক হাজার ৯৫ জনের নমুনা পর্যালোচনা করে প্রতিষ্ঠানটি।

এতে দেখা যায় আক্রান্তদের মধ্যে ৯৬৮ জন টিকা গ্রহন করেননি। টিকা প্রথম ডোজ নেন ৬৩ জন এবং দুটি ডোজ পান ৬৪ জন। গবেষণায় উঠে আসে, টিকা নেয়া ব্যক্তিদের স্বাস্থ্যঝুঁকি শূন্য দশমিক ৫ ভাগের নিচে। 

টিকা না নেয়া ১৩৭ জন ভর্তি হন হাসপাতালে। তাদের ৮৩ জনের মধ্যে শ্বাসকষ্ট এবং ৭৯ জনের অতিরিক্ত অক্সিজেন সাপোর্টের প্রয়োজন হয়। তাদের মধ্যে মারা যায় ১০ জন।

টিকা নেয়া রোগীদের মধ্যে ১০ জন ভর্তি হন হাসপাতালে। তবে তাদের মধ্যে কোন জটিলতা দেখা যায়নি।

গবেষণায় বলা হয়, বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছেন এবং টিকা গ্রহন করেননি এমন ব্যক্তিদের সংক্রমনের হার ৭৭ ভাগ। বিপরীতের টিকা গ্রহণের ফলে এ হার মাত্র ১২ ভাগ। 

করোনায় মৃ্ত্যু হওয়া সবার বয়স পঞ্চাশের অধিক। তাই বয়স্কের দ্রুত টিকার আওতায় আনার পরামর্শ দেয়া হয় এ গবেষণায়।

জাগরণ/এমএ